Advertisement

মিশন ২০২৪! Mamata Banerjee-সহ বিরোধী নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন Sonia Gandhi

02:01 PM Aug 12, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সোমবার কপিল সিব্বলের (Kapil Sibal) জন্মদিনের নৈশপার্টিতে বিরোধী নেতাদের ভিড় দেখা গিয়েছিল। কিন্তু সেই পার্টিতে কংগ্রেস নেতাদের দেখা গেলেও অনুপস্থিত ছিল গান্ধী পরিবার। এই পরিস্থিতিতেই এবার জানা গেল, ২০ আগস্ট বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করবেন কংগ্রেস নেত্রী ও অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধী (Sonia Gandhi)। সেই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)-সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের।

Advertisement

মমতা-উদ্ধব ছাড়া আর কোন গুরুত্বপূর্ণ বিরোধী নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে ওই বৈঠকে? জানা যাচ্ছে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন, এনসিপি প্রধান শরদ পওয়ার (Sharad Pawar), ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনও রয়েছেন তালিকায়। অনলাইন এই বৈঠকের পর আগামিদিনে দিল্লিতে সামনাসামনি কোনও নৈশাহার কিংবা দ্বিপ্রাহরিক বৈঠকেও মিলিত হতে পারেন বিরোধীরা।

[আরও পড়ুন: Indian helicopter Taliban: আফগান সেনাকে ভারতের দেওয়া অ্যাটাক হেলিকপ্টার দখল তালিবানের]

বুধবারই শেষ হয়েছে সংসদের বাদল অধিবেশন। নির্ধারিত সময়ের আগেই অধিবেশনের সমাপ্তি ঘোষণা করার পিছনে রয়েছে পেগাসাস ইস্যুতে বিরোধীদের বিক্ষোভ। যার ফলে বারবার অধিবেশন মুলতুবি করতে হয়। ১৫টির বেশি বিরোধী দল একযোগে প্রতিবাদে শামিল হয়েছে মোদি সরকারের বিরুদ্ধে। সেই মেজাজকে অক্ষুণ্ণ রেখে সুর আরও চড়াতেই এই বৈঠক, মনে করছে ওয়াকিবহাল মহল। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে ‘পাখির চোখ’ করে এগোতে চাইছে বিরোধীরা। এখন দেখার, সেই লড়াইয়ে কংগ্রেস নেতৃত্ব দেয় নাকি অন্য কোনও পরিকল্পনা সামনে আসে। সনিয়ার বৈঠক ও পরবর্তী বৈঠকগুলির মধ্যে দিয়েই বিরোধীদের পরিকল্পনার রূপরেখা স্পষ্ট হবে বলেই মনে করা হচ্ছে।

এদিকে গত সোমবার কপিলের বাড়ির পার্টি ঘিরে নানা গুঞ্জনও শোনা গিয়েছে। শরদ পওয়ার, তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন থেকে শুরু করে লালুপ্রসাদ যাদব, ওমর আবদুল্লার মতো বহু বিরোধী নেতাদের সেখানে দেখা গেলেও অনুপস্থিত ছিল গান্ধী পরিবার। কেবল গান্ধীদের অনুপস্থিতিই নয়, সনিয়া-রাহুলদের বিরুদ্ধে রীতিমতো অভিযোগ করতে দেখা গিয়েছিল পার্টিতে উপস্থিত বহু কংগ্রেস নেতাকে। তাঁদের বিস্ফোরক দাবি, একমাত্র গান্ধীদের নেতৃত্ব থেকে মুক্তি পেলেই কংগ্রেসের নবজন্ম হওয়া সম্ভব!

[আরও পড়ুন: Kolkata: দোকানিকে বাংলায় কথা বলতে বলার ‘শাস্তি’, বড়বাজারে দুই মহিলার উপর হামলা]

Advertisement
Next