shono
Advertisement

চুরি গিয়েছে তাজ হোটেলের ১৫ লক্ষ গ্রাহকের ব্যক্তিগত তথ্য! দাবি ঘিরে চাঞ্চল্য

এমাসের গোড়াতেই ওই তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে!
Posted: 05:51 PM Nov 23, 2023Updated: 05:51 PM Nov 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চুরি গিয়েছে তাজ হোটেলের (Taj Hotel) ১৫ লক্ষ ‘অতিথি’র ব্যক্তিগত তথ্য! এমনই বিস্ফোরক দাবি সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘ইকনোমিক টাইমসে’র। এমাসের গোড়াতেই ওই তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

Advertisement

প্রকাশিত প্রতিবেদনের দাবি, বিষয়টির সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানিয়েছেন, ‘ডিএনএকুকিজ’ নামের এক ইউজার সম্পূর্ণ তথ্য বিক্রি করতে ৫ হাজার ডলার চেয়েছে! ওই তথ্যের মধ্য়ে রয়েছে, ঠিকানা, মেম্বারশিপ আইডি, মোবাইল নম্বর ও আরও ব্যক্তিগত তথ্য। দাবি, ওই তথ্য ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যের। এবং এখনও পর্যন্ত কোনও তথ্যই অন্য কাউকে দেওয়া হয়নি।

[আরও পড়ুন: করোনার পর এবার ‘রহস্যজনক’ নিউমোনিয়া! নয়া আতঙ্কে কাঁপছে চিন, সতর্ক করল WHO]

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গত ৫ নভেম্বর এই সংক্রান্ত বিজ্ঞাপন দেয় অভিযুক্ত। সেই সঙ্গে ১ হাজার সারি তথ্য ‘নমুনা’ হিসেবেও দেয় সে। এক সাইবার ক্রাইম চোরাবাজার ‘ব্রিচফোরামসে’ এই বিজ্ঞাপন দেওয়া হয়েছিল বলে দাবি। আর অর্থের বিনিময়ে তথ্য ফিরিয়ে দিতে তিনটি শর্তও আরোপ করেছে সে। যার মধ্যে অন্যতম হল, কোনও এক মধ্যস্থতাকারীকে প্রয়োজন, যার সঙ্গে এই সংক্রান্ত কথা চালানো হবে। সেই মধ্যস্থকারী ফোরামের অ্যাডমিন প্যানেলে। বাকি দুই শর্ত হল, আর কোনও নমুনা না দেওয়া এবং সম্পূর্ণ তথ্যই কেবল মাত্র ফেরত দেওয়া। কোনও ভাবেই সমগ্র তথ্যের ভগ্নাংশ সে ফেরত দিতে রাজি নয়।

এই পরিস্থিতিতে তাজ গ্রুপ পরিচালনাকারী ‘ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেডে’র এক মুখপাত্র জানিয়েছেন, ”আমরা জানতে পেরেছি কেউ একজন সীমিত গ্রাহকদের তথ্য হাতানোর দাবি করছে, যেটা অসংবেদনশীল প্রকৃতির। গ্রাহকদের তথ্যের নিরাপত্তাই আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।” সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে ইতিমধ্যেই জানানো হয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: ‘রাজ্য, কেন্দ্র দুই সরকারের এজেন্সির বিরুদ্ধেই লড়াই চলছে’, সোশাল মিডিয়া পোস্ট কুণালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement