Advertisement

অখিলের শাপমুক্তি, NIA আদালতে বেকসুর খালাস অসমের কৃষক নেতা

04:48 PM Jul 01, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে অসমের কৃষক নেতা অখিল গগৈয়ের (Akhil Gogoi) শাপমুক্তি। বৃহস্পতিবার নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে হিংসা ঘটানোর অভিযোগ থেকে তাঁকে মুক্তি দিল জাতীয় তদন্তকারী সংস্থার (NIA) বিশেষ আদালত।

Advertisement

[আরও পড়ুন: প্রযুক্তির সুফলেই এগোচ্ছে দেশ, ‘ডিজিটাল ইন্ডিয়া’র ৬ বছর পূর্তিতে বার্তা প্রধানমন্ত্রীর]

এদিন অখিল গগৈয়ের আইনজীবী কৃষ্ণ গগৈ জানান, অখিলকে বেকসুর খালাস দিয়েছে এনআইএ-র বিশেষ আদালত। তিনি বলেন, “আমার মক্কেলের বিরুদ্ধে সমস্ত অভিযোগ খারিজ করেছে আদালত। আজই জেল কর্তৃপক্ষের কাছে তাঁর মুক্তির আদেশ পৌঁছে যাবে। শীঘ্রই ছাড়া পাচ্ছেন তিনি। সূত্রের খবর, মুক্তির পর সিএএ বিরোধী প্রতিবাদে পুলিশের গুলিতে মৃত স্যাম স্টাফোর্ড নামের এক ছাত্রের বাড়িতে যাবেন অখিল। বিশ্লেষকদের মতে, মুক্তির পরই তাঁর এহেন পদক্ষেপ সাফ করে দিচ্ছে যে ফের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মাঠে নামবেন অখিল।বলে রাখা ভাল, দীর্ঘদিন ধরেই কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন অখিল গগৈ। ‘কৃষক মুক্তি সংগ্রাম’ সমিতির প্রতিষ্ঠাতা তিনি। অসমের প্রান্তিক কৃষকদের অধিকার আদায়ে তিনি বারবার আন্দোলন করেছেন। জমির অধিকার, উচ্ছেদ ইস্যুতে আন্দোলনে নেমে গ্রেপ্তার হয়েছেন। 

উল্লেখ্য, শিবসাগরের বিধায়ক অখিল গগৈর বিরুদ্ধে মাওবাদীযোগ থেকে শুরু করে হিংসা ছড়ানোর একাধিক অভিযোগ এনেছিল জাতীয় তদন্তকারী সংস্থা। বছর ছেচল্লিশের কৃষক নেতা অখিল গগৈকে ২০১৯-এর ডিসেম্বরে গ্রেপ্তার করে এনআইএ। তাঁর বিরুদ্ধে ইউএপিএ-তে দেশদ্রোহের মামলা করা হয়। সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদ করায় তাঁর বিরুদ্ধে এই মামলা করা হয় বলে অভিযোগ। এহেন পরিস্থিতিতে অসমের বিধানসভা নির্বাচনে ‘রাইজর দল’ নামের একটি রাজনৈতিক পার্টি গঠন করে লড়াইয়ে নামেন তিনি। গত মে মাসে ফলাফল ঘোষণার পর দেখা যায়, বিপুল ভোটে শিবসাগর থেকে জয়ী হয়েছেন তিনি। তারপরই তাঁকে শপথ নেওয়ার জন্য বিধাসভায় যাওয়ার অনুমতি দেয় এনআইএ-র বিশেষ আদালত।

[আরও পড়ুন: জুলাইয়ের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, কত টাকা বাড়তি দিতে হবে এবার?]

Advertisement
Next