shono
Advertisement
NEET-UG

নতুন করে NEET-UG নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

গত ৫ মে NEET-UG পরীক্ষা হয়।
Published By: Biswadip DeyPosted: 05:32 PM Jul 23, 2024Updated: 06:13 PM Jul 23, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: নিট-ইউজি পরীক্ষা বাতিল করল না সুপ্রিম কোর্ট৷ ফলে নতুন করে নিট পরীক্ষা আর নেওয়া হবে না। মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়েছে, নতুন করে এবছরের NEET-UG পরীক্ষা নেওয়া হলে তা ২৪ লক্ষ পরীক্ষার্থীর জন্য তা ভয়ংকর ক্ষতিকর হবে।  

Advertisement

এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ নতুন করে পরীক্ষা নেওয়ার দাবি খারিজ করে দেয়। শীর্ষ আদালত জানিয়ে দেয়, পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে পদ্ধতিগত এমন কোনও ত্রুটির প্রমাণ নেই যার ভিত্তিতে বলা যায় যে পরীক্ষায় বিরাট মাপের কারচুপি হয়েছে।

সেই সঙ্গেই সুপ্রিম কোর্ট জানায়,  প্রায় ২৪ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিলেন। এঁদের মধ্যে অনেকেই কয়েকশো কিলোমিটার দূরত্ব অতিক্রম করে এসে পরীক্ষা দেন। সেদিকে লক্ষ্য রেখেই শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, কয়েক জায়গায় প্রশ্নফাঁসের অভিযোগের কারণে পুরো পরীক্ষাটাই বাতিল করে দেওয়া হলে তা ওই পরীক্ষার্থীদের জন্য ভয়ংকর হবে।

[আরও পড়ুন: সেনাপ্রধানের সফর শেষে রক্তাক্ত ভূস্বর্গ, পরপর দুদিন সেনাকে লক্ষ্য করে জঙ্গি হামলা]

প্রসঙ্গত, গত বৃহস্পতিবারই সুপ্রিম কোর্ট জানিয়েছিল বিরাট মাত্রায় কারচুপি হলে তবেই নতুন করে নিট পরীক্ষা নেওয়া হবে। সেই সঙ্গে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ ছিল, যারা টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁস করছে তারা খুব বড় পরিসরে কাজ করে না। যদি বিরাট মাত্রায় প্রশ্ন ফাঁসের প্রমাণ মেলে, তবে আগের পরীক্ষা বাতিল করে নতুনভাবে পরীক্ষা নিতে নির্দেশ দেবে শীর্ষ আদালত।

গত ৫ মে NEET-UG পরীক্ষা হয়। ফল প্রকাশের পরে দেখা যায়, প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। এর পর থেকে এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে উঠেছে বিস্তর অভিযোগ। পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগের পাশাপাশি অনেককে গ্রেস মার্কস দেওয়ারও অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। পরে গ্রেস মার্কস দেওয়ার ব্যাপারটি স্বীকার করে নেয় পরীক্ষার নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি। তবে প্রশ্ন ফাঁসের অভিযোগ মানতে নারাজ তারা।

[আরও পড়ুন: জম্মুতে ঘাঁটি গেড়েছে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত ৪০ পাক জঙ্গি! সতর্ক সেনা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নতুন করে নিট পরীক্ষা নেওয়া হবে না।
  • মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল শীর্ষ আদালত।
  • সুপ্রিম কোর্ট জানিয়েছে, নতুন করে এবছরের NEET-UG পরীক্ষা নেওয়া হলে তা ২৪ লক্ষ পরীক্ষার্থীর জন্য তা ভয়ংকর ক্ষতিকর হবে।  
Advertisement