shono
Advertisement

কোভিডকালে মুক্ত বন্দিদের আত্মসমর্পণের নির্দেশ, ১৫ দিন সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট

সংক্রমণ রুখতে কোভিডকালে জেলবন্দিদের জামিনে মুক্ত করা হয়েছিল।
Posted: 01:55 PM Mar 24, 2023Updated: 02:01 PM Mar 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটালে ডেস্ক: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া অতিমারী কোভিডের (COVID-19) সময় সংক্রমণ রুখতে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিল কেন্দ্র। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে ছোট, ঘিঞ্জি কারাগারে বন্দিদেরও বাড়ি ফেরানো হয়েছিল। তবে এবার করোনা পরবর্তী সময়ে আবার তাদের কারাগারে ফেরানোর তৎপরতা শুরু হয়েছে। শুক্রবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিল, ১৫ দিনের মধ্যে সমস্ত বন্দিকে আত্মসমর্পণ করতে হবে।

Advertisement

দেশের বিভিন্ন কারাগারে বন্দিরা রয়েছেন। কেউ সাজাপ্রাপ্ত, কেউ আবার বিচারাধীন। কাউকে বা স্রেফ অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার করে জেলবন্দি করে রাখা হয়েছে। ২০২০ সালে আচমকা কোভিড থাবা বসানোয় তাঁদের জেল থেকে জামিনে (Bail) মুক্ত করে দিতে হয়। সংক্রমণ এড়িয়ে বন্দিদের সুরক্ষার জন্য একাধিক উচ্চপদস্থ কমিটির সুপারিশ, পরামর্শ নিয়ে এই সিদ্ধান্ত গ্রহণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেইমতো জেলগুলি থেকে মুক্ত করে বাড়ি পাঠানো হয় বন্দিদের।

[আরও পড়ুন: আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া সার্টিফিকেটকে মান্যতা আদালতের, সর্বত্র গ্রহণ করার নির্দেশ]

আড়াই বছর পর এবার করোনাকাল (Coronavirus) উত্তীর্ণ। মোটের উপর অতিমারীর সংকট কেটেছে। এবার বন্দিদের জেলে ফেরানোর পালা। শুক্রবার এনিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ ও বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ এদিন নির্দেশ দেয়, যে বিচারাধীন বন্দিদের কোভিড আবহে জরুরি ভিত্তিতে জামিনে মুক্তি দেওয়া হয়েছিল তাঁদের আত্মসমর্পন (Surrender) করতে হবে। আত্মসমর্পণের পরে তাঁরা সঠিক আদালতে গিয়ে জামিনের আবেদন জানাতে পারেন বলেও নির্দেশ। কোভিড আবহে দোষী সাব্যস্ত এবং বিচারাধীন যেসব বন্দিদের মুক্তি দেওয়া হয়েছিল, তাঁরা বেশিরভাগই গুরুতর অপরাধী নন। তাই এবার আত্মসমর্পণের পর জামিনের আবেদন করলে তাঁরা জামিনও পেতে পারেন বলে মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: চাকরির নামে ৫ কোটি টাকা প্রতারণা! পূর্ব মেদিনীপুরের শিক্ষকের বিরুদ্ধে হাই কোর্টে প্রার্থীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement