shono
Advertisement

সোরেনের আবেদন শুনতে নারাজ, ঝাড়খণ্ডের সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রীকে হাই কোর্টে পাঠাল সুপ্রিম কোর্ট

আপাতত জেল হেফাজতে রয়েছেন ঝাড়খণ্ডের সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী। এহেন পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের নির্দেশ, গ্রেপ্তারির বিরোধিতা করে হাই কোর্টে আবেদন করা উচিত হেমন্তের।
Posted: 10:53 AM Feb 02, 2024Updated: 02:08 PM Feb 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইডি গ্রেপ্তারির বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন হেমন্ত সোরেন (Hemant Soren)। কিন্তু ঝাড়খণ্ডের সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রীর সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। শুক্রবারের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, হেমন্তের গ্রেপ্তারির মামলার শুনানি হবে হাই কোর্টে। এই বিষয়ে কোনও পদক্ষেপ করবে না শীর্ষ আদালত (Supreme Court)। উল্লেখ্য, বৃহস্পতিবারই হেমন্তকে একদিনের জেল হেফাজতে পাঠিয়েছিল রাঁচির বিশেষ আদালত। 

Advertisement

বুধবার রাতে আর্থিক তছরুপের মামলায় ইডির (ED) হাতে গ্রেপ্তার হন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত। বৃহস্পতিবার সকালেই গ্রেপ্তারির বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন জেএমএম নেতা। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে শুক্রবার শুনানির দিন স্থির হয়। তার আগে বৃহস্পতিবারই রাঁচির বিশেষ আদালত একদিনের জন্য জেল হেফাজতে পাঠায় হেমন্তকে। 

[আরও পড়ুন: আজই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ চম্পাই সোরেনের, কাটছে না অপারেশন লোটাসের আশঙ্কা]

শুক্রবার শুনানি শুরুর পরেই সুপ্রিম কোর্ট জানায়, এই মামলা শুনতে তারা আগ্রহী নয়। বরং হাই কোর্টে আবেদন করা উচিত শিবু সোরেনপুত্রের। সেখানে হেমন্তের আইনজীবী কপিল সিবাল সওয়াল করেন, মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করার মতো গুরুত্বপূর্ণ এই বিষয়টি। তার উত্তরে বিচারপতিদের বেঞ্চ জানায়, দেশের আদালতগুলো সব মানুষের জন্যই খোলা রয়েছে। আর হাই কোর্টও সাংবিধানিক পদ্ধতি মেনেই কাজ করে। তাই গ্রেপ্তারির বিরোধিতা করে হাই কোর্টে আবেদন করা উচিত হেমন্তের। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরে হেমন্তের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। তাঁর জেল হেফাজতের মেয়াদ আরও বাড়বে কিনা, ইডি তদন্ত কোন পথে এগোবে, প্রশ্ন রয়েছে সবকিছু নিয়েই। 

[আরও পড়ুন: শান্তি রক্ষায় ‘সঙ্গী’, ভারতকে ৩১টি শিকারি ড্রোন বিক্রিতে সায় আমেরিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement