shono
Advertisement
Tirupati Laddu row

'কোটি কোটি ভক্তের আবেগ জড়িয়ে', তিরুপতি লাড্ডু বিতর্কে নিরপেক্ষ তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রাসাদী লাড্ডু নিয়ে রাজনীতি নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের।
Published By: Anwesha AdhikaryPosted: 12:37 PM Oct 04, 2024Updated: 01:54 PM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুর সঙ্গে বিশ্বে কোটি কোটি ভক্তের বিশ্বাস জড়িয়ে রয়েছে বলে স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। লাড্ডু বিতর্কের মামলায় শুনানি চলাকালীন শীর্ষ আদালত জানিয়েছে, এই বিষয়টি নিয়ে রাজনৈতিক জলঘোলা করা মোটেই উচিত নয়। সেই সঙ্গে সিট গঠন করে নিরপেক্ষ তদন্তের নির্দেশও দিয়েছে দুই বিচারপতির বেঞ্চ। উল্লেখ্য, লাড্ডুতে পশুর চর্বি এবং মাছের তেল ব্যবহারের অভিযোগের সত্যতা যাচাই করতে অন্ধ্রপ্রদেশ সরকার সিট গঠন করে। কিন্তু সেই সিটের তদন্ত স্থগিত করে দেওয়া হয়।

Advertisement

তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি এবং মাছের তেল ব্যবহার হয়েছে। এই অভিযোগ প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফুঁসে ওঠেন সনাতনীরা। ধর্মীয় বিশ্বাসে আঘাত হানার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়। শুনানি শুরু হতেই শীর্ষ আদালতে ধাক্কা খেয়েছে অন্ধ্রপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, ধর্মকে রাজনীতি থেকে দূরে রাখা উচিত। তার আগে অবশ্য এই অভিযোগ নিয়ে তদন্ত করতে সিট গঠন করেছিল অন্ধ্রপ্রদেশ।

শুক্রবার সেই মামলার শুনানি চলাকালীন বিচারপতি বি আর গভাই এবং কে ভি বিশ্বনাথন বলেন, তিরুপতির বিষয়টি নিয়ে রাজনৈতিক নাটক একেবারেই কাম্য নয়। গোটা বিশ্বে ছড়িয়ে থাকা কোটি কোটি ভক্তের আবেগ জড়িয়ে রয়েছে এখানে। এমন গুরুতর অভিযোগে তাঁদের ভাবাবেগে আঘাত লাগতে পারে। তাই সওয়াল-জবাব করে আদালতে রাজনৈতিক লড়াইয়ের মঞ্চ করে তোলার কোনও মানে হয় না।

সেই সঙ্গে নিরপেক্ষ কমিটি গড়ে লাড্ডু নিয়ে অভিযোগের তদন্ত করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাঁচজন সদস্যকে নিয়ে গঠিত হবে এই কমিটি। সেখানে থাকবেন দুই সিবিআই আধিকারিক, অন্ধ্রপ্রদেশ পুলিশের দুই আধিকারিক এবং FSSAI-এর একজন শীর্ষ কর্তা। সুপ্রিম কোর্টের মতে, একমাত্র নিরপেক্ষ তদন্তের উপরেই ভরসা রাখা যায়।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি এবং মাছের তেল ব্যবহার হয়েছে। এই অভিযোগ প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফুঁসে ওঠেন সনাতনীরা।
  • শুক্রবার সেই মামলার শুনানি চলাকালীন বিচারপতি বি আর গভাই এবং কে ভি বিশ্বনাথন বলেন, তিরুপতির বিষয়টি নিয়ে রাজনৈতিক নাটক একেবারেই কাম্য নয়।
  • নিরপেক্ষ কমিটি গড়ে লাড্ডু নিয়ে অভিযোগের তদন্ত করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
Advertisement