shono
Advertisement
Supreme Court

সব অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে না প্রার্থীকে, ভোটারদের সব জানার অধিকার নেই: সুপ্রিম কোর্ট

মনোনয়নপত্র দাখিলের সময় প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দেওয়াই নিয়ম।
Posted: 01:24 PM Apr 09, 2024Updated: 06:51 PM Apr 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও রাজনৈতিক দলের হয়ে মনোনয়নপত্র দাখিলের সময় একজন প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দেওয়া নিয়ম। তাই বলে প্রার্থীর প্রতিটি অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে, এমনটাও নয়। কোনও ব্যক্তির সম্পত্তি সংক্রান্ত সব কিছু জানার অধিকার নেই ভোটারদের। অরুণাচলের (Arunachal Pradesh) এক নির্দল প্রার্থীর সম্পত্তি গোপন সংক্রান্ত মামলায় এমন মন্তব্য করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই বিষয়ে বিস্তারিত কী জানিয়েছে আদালত?

Advertisement

প্রার্থীর সম্পত্তি সংক্রান্ত মামলা উঠেছিল বিচারপতি অনিরুদ্ধ বোস এবং সঞ্জয় কুমারের সাংবিধানিক বেঞ্চে। ২০১৯ সালে অরুণাচল প্রদেশের তেজু থেকে ভোটে লড়েন নির্দল প্রার্থী কারিখো ক্রি। তাঁর বিরুদ্ধে সমস্ত অস্থাবর সম্পত্তির হিসাব না দেওয়ার অভিযোগ উঠেছিল। প্রশ্ন উঠেছিল, মনোনয়নপত্রে কারিখোর স্ত্রী ও ছেলের তিনটি গাড়ির কথা কেন জানানো হয়নি? যদিও পরে প্রকাশ্যে আসে, মনোনয়ন দাখিলের আগে স্ত্রী ও ছেলের গাড়ি বিক্রি হয়ে গিয়েছিল। এই যুক্তিতেই কারিখোর বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

 

[আরও পড়ুন: নির্বাচনের আগে চড়ছে শেয়ার বাজার, প্রথমবার ৭৫ হাজারের গণ্ডি পার সেনসেক্সের]

উল্লেখ্য, গুয়াহাটি হাই কোর্ট অভিযুক্তের বিরুদ্ধে রায় দিয়েছিল। এদিন ওই নির্দেশ খারিজ করে শীর্ষ আদালতের দুই বিচারপতির সাংবিধানিক বেঞ্চের পর্যবেক্ষণ, কোনও প্রার্থীর জীবন যাপনে কুরুচিকর বিলাস দেখা গেলে তবেই সমস্ত সম্পত্তির হিসাব দেওয়ার প্রশ্ন উঠতে পারে। অন্যথায় একজন প্রার্থীকে সব অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে না, সব কিছু জানার অধিকার নেই ভোটারদের।

 

[আরও পড়ুন: দিল্লিতে প্রতিবাদের আঁচ বাড়াচ্ছে তৃণমূল, সকাল থেকে থানার বাইরে অবস্থান, যোগ দিল আপও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রার্থীর সম্পত্তি সংক্রান্ত মামলা উঠেছিল বিচারপতি অনিরুদ্ধ বোস এবং সঞ্জয় কুমারের সাংবিধানিক বেঞ্চে।
  • গুয়াহাটি হাই কোর্ট অভিযুক্ত প্রার্থীর বিরুদ্ধে রায় দিয়েছিল।
Advertisement