shono
Advertisement

‘কৃষ্ণ জন্মভূমি’তে উচ্ছেদ অভিযানে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

ইতিমধ্যেই ১০০টি বাড়ি ভাঙা হয়েছে ওই এলাকায়।
Posted: 02:01 PM Aug 16, 2023Updated: 02:33 PM Aug 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মথুরায় ‘কৃষ্ণ জন্মভূমি’ বা শাহী ইদগাহ মসজিদের (Krishna Janmabhoomi) আশপাশে আগামী ১০ দিন কোনও উচ্ছেদ অভিযান চালানো যাবে না। বুধবার এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 

Advertisement

মথুরার বিতর্কিত ইদগাহ মসজিদ চত্বরের আশপাশে ‘অবৈধ’ নির্মাণ ভাঙতে অভিযান শুরু করেছিল রেল। ওই এলাকার অন্তত ৩ হাজার বাসিন্দাকে উচ্ছেদ করা হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। বুধবার সেই মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের (Supreme Court) তিন সদস্যের বেঞ্চ উচ্ছেদ অভিযানের উপর স্থগিতাদেশ দেয়। আপাতত ১০দিন ওই এলাকায় কোনও উচ্ছেদ অভিযান চালানো যাবে না। এক সপ্তাহ পরে এই মামলার আবার শুনানি হবে বলে জানা গিয়েছে।

মথুরায় কৃষ্ণ জন্মভূমি এলাকায় অবৈধ নির্মাণ ভাঙার প্রতিবাদে মামলা দায়ের হয়েছিল শীর্ষ আদালতে। রেলের বিরুদ্ধে অভিযোগ, আদালত বন্ধ থাকার দিন বুলডোজার দিয়ে অন্তত ১০০টি বাড়ি ভেঙে ফেলা হয়। আবেদনকারীদের আইনজীবী দাবি করেন, এখনও ওই এলাকায় ৭০-৮০ টি বাড়ি অবশিষ্ট রয়েছে। কিন্তু আশপাশের অন্য বাড়িগুলি ধ্বংস হওয়ার কারণে সেগুলির উপরেও প্রভাব পড়েছে। যেহেতু আদালত বন্ধ থাকার দিনে উচ্ছেদ অভিযান হয়েছিল তাই এই বিষয়টিতে শীর্ষ আদালতের হস্তক্ষেপ দাবি করেন আবেদনকারীরা।

বুধবার শুনানির পরেই শীর্ষ আদালত জানিয়ে দেয়, আগামী ১০ দিনের জন্য মসজিদ এলাকায় সংলগ্ন এলাকায় উচ্ছেদ অভিযান চালানো যাবে না। কেন্দ্রকেও নোটিস দিয়ে জানিয়ে দেওয়া হবে এই সিদ্ধান্ত। আগামী সপ্তাহে ফের এই মামলার শুনানি হবে। প্রসঙ্গত, ঐতিহাসিকদের একাংশের দাবি মথুরার শাহী ইদগাহ মসজিদ এলাকাটি আসলে ভগবান কৃষ্ণের জন্মস্থান। এই দাবিতে আদালতে মামলা চলছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement