shono
Advertisement

মহুয়ার আর্জি খারিজ, সাংসদ পদ বাতিল মামলার দ্রুত শুনানিতে নারাজ সুপ্রিম কোর্ট

প্রধান বিচারপতির দ্বারস্থ হয়েও লাভ হল না মহুয়ার।
Posted: 02:28 PM Dec 14, 2023Updated: 02:28 PM Dec 14, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজ নিয়ে মামলার দ্রুত শুনানির আর্জি মঞ্জুর করল না সুপ্রিম কোর্ট। মামলাটির দ্রুত শুনানির আর্জি জানিয়েছিলেন মহুয়ার আইনজীবী অভিষেক মনু সিংভি। কিন্তু শীর্ষ আদালত সেই আরজি খারিজ করে দিয়েছে। মামলার শুনানি হবে আগামী ২ জানুয়ারি। কোন বেঞ্চে শুনানি হবে সেটা এখনও ঠিক হয়নি।

Advertisement

সাংসদপদ বাতিল হওয়ার প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন মহুয়া মৈত্র। বুধবার তাঁর আইনজীবী তথা রাজ্যসভার কংগ্রেস (Congress) সাংসদ অভিষেক মনু সিংভি বিচারপতি সঞ্জয় কিষান কউলের বেঞ্চে দ্রুত শুনানির আর্জি জানালে তা খারিজ হয়ে যায়। আদালত জানায়, দ্রুত শুনানি সম্ভব নয়। সেই সঙ্গে বলা হয়, মামলাকারী চাইলে প্রধান বিচারপতির দ্বারস্থ হতে পারেন।

[আরও পড়ুন: গাজায় কত বোমা ফেলল ইজরায়েল? প্রকাশ্যে হাড়হিম করা তথ্য]

সেই নির্দেশ মেনে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে বিষয়টি উত্থাপন করেন মহুয়ার (Mahua Moitra) আইনজীবী। শুক্রবারের পর শীতকালীন ছুটির জন্য বন্ধ হয়ে যাবে সর্বোচ্চ আদালত। সেই কথা জানিয়ে ও মামলার গুরুত্বের কথা জানিয়ে তার আগেই শুনানির আর্জি জানানো হয়। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানায়, মামলাটি আগামী ২ জানুয়ারি শুনানির জন্য নির্ধারিত হয়েছে। বিচারপতি কউলের বেঞ্চ ছেড়ে দেওয়ার পরে কোন বেঞ্চে মামলাটি যাবে, তা এখনও জানানো হয়নি।

[আরও পড়ুন: সংসদে হানা নিয়ে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী মোদি, সাসপেন্ড ৮ নিরাপত্তা আধিকারিক]

উল্লেখ্য, লোকসভায় (Lok Sabha) টাকার বিনিময়ে প্রশ্নের অভিযোগ উঠেছিল মহুয়া মৈত্রর বিরুদ্ধে। এথিক্স কমিটির প্রস্তাব মেনে তৃণমূলের সাংসদকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়। এর পরই শীর্ষ আদালতের দ্বারস্থ হন মহুয়া। সূত্রের খবর, যে পদ্ধতিতে তৃণমূল সাংসদকে বহিষ্কার করা হয়েছে, তার তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন মহুয়া। তৃণমূল সাংসদের অভিযোগ, যথাযথ প্রক্রিয়া এড়িয়ে লোকসভায় স্রেফ সংখ্যাগরিষ্ঠতার গা-জোয়ারিতে তাঁর সাংসদ পদ কাড়া হয়েছে বলে অভিযোগ তোলেন মহুয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement