shono
Advertisement
Telangana

ঐতিহাসিক পদক্ষেপ, তেলেঙ্গানায় ট্রাফিক সামলাবেন তৃতীয় লিঙ্গের মানুষরা

তৃতীয় লিঙ্গের জন্য ঐতিহাসিক পদক্ষেপ রেবন্ত সরকারে।
Published By: Amit Kumar DasPosted: 02:36 PM Sep 15, 2024Updated: 03:17 PM Sep 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপেক্ষিত তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বড় পদক্ষেপ তেলেঙ্গানা সরকারের। চিরাচরিত ধারা ভেঙে এবার সমাজচ্যুত তৃতীয় লিঙ্গের মানুষকে এবার ট্রাফিক নিয়ন্ত্রণের চাকরিতে নিযুক্ত করার সিদ্ধান্ত নিল রেবন্ত রেড্ডির সরকার। কংগ্রেস সরকারের এই ঐতিহাসিক পদক্ষেপের প্রশংসায় সরব হয়েছে সব মহল।

Advertisement

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি জানিয়েছেন, সকলের সমান অধিকারকে মান্যতা দিয়ে সমাজকল্যাণকে গুরুত্ব দিয়ে এই প্রকল্প আনা হয়েছে। এর মাধ্যমে প্রথমে তৃতীয় লিঙ্গের মানুষকে বেছে নিয়ে তাঁদের ট্র্যাফিক নিয়ন্ত্রণের কাজে নিয়োগ করা হবে। এর জন্য হায়দরাবাদ ট্রাফিক পুলিশের তরফে তাঁদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। সরকারের দাবি, এই উদ্যোগের ফলে ট্রাফিক নিয়ন্ত্রণ তো বটেই একইসঙ্গে তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কে সমাজের মূল স্রোতে ফেরানোই আমাদের লক্ষ্য। ইতিমধ্যেই জোর কদমে শুরু হয়ে গিয়েছে এই প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া।

সরকারি সূত্রে জানা গিয়েছে, তৃতীয় লিঙ্গের নিয়োগ করার পর তাঁদের জন্য তৈরি করা হবে আলাদা পোশাক। সরকারি চাকরির নিয়ম অনুযায়ী, ৬০ বছর অবধি চাকরির মেয়াদ, বেতন-সহ সব রকম সুবিধা পাবেন তাঁরা। প্রশিক্ষণের পর তৃতীয় লিঙ্গের ট্রাফিক পুলিশ বাহিনীকে নিযুক্ত করা হবে মূলত হায়দরাবাদে। ধীরে ধীরে রাজ্যের বাকি অংশেও নিযুক্ত করা হবে। কংগ্রেস সরকারের দাবি, এই ঐতিহাসিক পদক্ষেপ শুধু ভারতে নয়, গোটা বিশ্বে নজিরবিহীন।

উল্লেখ্য, এর আগে সমকামী ও তৃতীয় লিঙ্গের মানুষকে সমানাধিকারের লক্ষ্যে উদ্যোগ নিয়েছিল আদালত। সুপ্রিম নির্দেশে এই সম্প্রদায়ের যুগলকে জয়েন্ট অ্যাকাউন্ট ও প্যানকার্ড করার অনুমতি দিয়েছিল আদালত। সাম্প্রতিক সময়ে দেশের নানা প্রান্তে বিচ্ছিন্নভাবে উঠে আসতে দেখা গিয়েছে তৃতীয় লিঙ্গের মানুষদের। চলতি বছরে তিনজন রূপান্তরকামীকে সাব-ইন্সপেক্টর পদে নিযুক্ত করেছে বিহার পুলিশ। তবে সরকারের উদ্যোগে শুধুমাত্র তৃতীয় লিঙ্গের এহেন পদক্ষেপ দেশে এই প্রথম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উপেক্ষিত তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বড় পদক্ষেপ তেলেঙ্গানা সরকারের।
  • সমাজচ্যুত তৃতীয় লিঙ্গের মানুষকে ট্রাফিক নিয়ন্ত্রণের চাকরিতে নিযুক্ত করার সিদ্ধান্ত রেবন্ত সরকারের।
  • কংগ্রেস সরকারের ঐতিহাসিক পদক্ষেপের প্রশংসায় সরব হয়েছে সব মহল।
Advertisement