shono
Advertisement

জ্ঞানবাপী মসজিদের নিচে ছিল মন্দির! রিপোর্টে জানাল ASI

জ্ঞানবাপী মসজিদ নিয়ে এবার  বড়সড় তথ্য দিল ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণ (ASI)। মসজিদ তৈরি হওয়ার আগে সেখানে ছিল হিন্দু মন্দির। রিপোর্ট পেশ করে এমনটাই জানাল এএসআই। 
Posted: 09:47 PM Jan 25, 2024Updated: 09:51 PM Jan 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi Mosque) নিয়ে এবার  বড়সড় তথ্য দিল ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণ (ASI)। মসজিদ তৈরি হওয়ার আগে সেখানে ছিল হিন্দু মন্দির। রিপোর্ট পেশ করে এমনটাই জানাল এএসআই।  বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে আইনজীবী বিষ্ণু শংকর জৈন জানান, এএসআইয়ের রিপোর্ট অনুযায়ী, জ্ঞানবাপী মসজিদের নিচে হিন্দু মন্দিরের কাঠামো পাওয়া গিয়েছে। সমীক্ষাকাজে গ্রাউন্ড পেনিট্রেটিং রাডারের তথ্য বলছে, মসজিদটি মন্দিরের কাঠামোর উপরই তৈরি হয়েছে।  

Advertisement

গত ১৮ ডিসেম্বর বারাণসী (Varanasi) জেলা আদালতে মুখবন্ধ খামে জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা রিপোর্ট (Survey Report) জমা দিয়েছিল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ।  এএসআইয়ের ওই রিপোর্ট হিন্দু এবং মুসলিম দুই পক্ষকেই দেওয়া হবে বলে জানিয়েছিল আদালত। বৃহস্পতিবার তা প্রকাশ্যে আসে এবং এএসআইয়ের রিপোর্ট অনুযায়ী, মসজিদের নিচে এখনও মন্দিরের ভাঙা কাঠামো রয়েছে। 

[আরও পড়ুন: বাড়িতেই বেড়ে উঠতে পারে এই ভেষজ গাছগুলো, রইল ‘কিচেন গার্ডেন’ যত্নের টিপস]

প্রসঙ্গত, ২০২১-এর আগস্টেও পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণের তরফে এই সমীক্ষা হয় দীর্ঘ সময় ধরে। শেষমেষ রিপোর্টে দাবি অনুযায়ী, সেখানেও মিলল মন্দিরের অস্তিত্ব।
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement