দোষীদের শাস্তি দিতে হবে, ২৬/১১ হামলার বর্ষপূর্তিতে পাকিস্তানকে বার্তা জয়শংকরের

08:55 AM Nov 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বই হামলায় রক্তাক্ত হয়েছিল দেশ। নিরাপত্তায় ছিদ্র খুঁজে সমুদ্রপথে ছোট্ট অথচ দ্রুতগামী নৌকা বা ট্রলারে চেপে মায়ানগরীতে ঢুকে পড়েছিল লস্কর জঙ্গি আজমল কাসভ ও তার দলবল। বাকিটা এক রক্তাক্ত ইতিহাস। আজ শনিবার মুম্বই হামলার বর্ষপূর্তিতে ওই জঘন্য কাণ্ডের ষড়যন্ত্রীদের শাস্তির দাবিতে সরব হয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এদিন নাম না করে পাকিস্তানকে (Pakistan) এক হাত নিয়েছেন বিদেশমন্ত্রী। নিজের টুইটার হ্যান্ডেলে জয়শংকর লেখেন, “মানবতার জন্য বড় বিপদ হয়ে দাঁড়িয়েছে সন্ত্রাসবাদ। আজ ২৬/১১ হামলায় নিহতদের ভারতের সঙ্গে গোটা বিশ্ব শ্রদ্ধা জানাচ্ছে। যারা এই হামলার ষড়য়ন্ত্র করেছে তাদের শাস্তি দিতে হবে। এটা গোটা বিশ্বে সন্ত্রাসবাদের ভুক্তভোগীদের প্রতি আমাদের ঋণ।” মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারত যে কড়া পদক্ষেপ করবে, এদিন সেই বার্তাই দিয়েছেন তিনি।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: নেপালে হিন্দু রাষ্ট্র ফেরাতে রাজতন্ত্রীদের হাতে হাত কমিউনিস্ট ওলির!]

Advertising
Advertising

উল্লেখ্য, ২০০৮ সালে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্করের ১০ জঙ্গির হামলায় রক্তাক্ত হয়েছিল মুম্বই (Mumbai)। প্রাণ হারিয়েছিলেন অন্তত ১৬০ জন। তারপর থেকেই দোষীদের শাস্তির দাবিতে পাকিস্তানের উপর লাগাতার চাপ বাড়াচ্ছে নয়াদিল্লি। কিন্তু বরাবর জেহাদি হাফিজ সইদ ও সাজিদ মীরকে আড়াল করছে পড়শি দেশটি। তবে চাপের মুখে গত জুন মাসে মুম্বই হামলার মূলচক্রী সাজিদ মীরকে গ্রেপ্তার করে পাক প্রশাসন বলে খবর মেলে।

গত অক্টোবর মাসে, মুম্বইয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দুই দিনের সন্ত্রাসবিরোধী বৈঠকে যোগ দেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। ২৬/১১ মুম্বই হামলায় মৃতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পাশাপাশি ওই অনুষ্ঠানেই মুম্বই হামলার মূলচক্রী তথা পাকিস্তানি জঙ্গি সাজিদ মীরের অডিও ক্লিপ প্রকাশ করে ভারত। অডিও ক্লিপে শোনা যাচ্ছে, মুম্বইতে ২৬/১১ সন্ত্রাসী হামলার সময় চাবাদ হাউসে হামলা নির্দেশ দিতে শোনা যায় সাজিদ মীরকে। এই অডিও ক্লিপ এখন পাকিস্তানের বিরুদ্ধে এক অনস্বীকার্য প্রমাণ।

[আরও পড়ুন: রাজনৈতিক ব্যর্থতার জন্যই বাংলাদেশ যুদ্ধে হার, বিস্ফোরক পাক সেনাপ্রধান বাজওয়া]

Advertisement
Next