shono
Advertisement

Digital Media Rules: এবার ডিজিটাল মিডিয়ায় রাশ টানতে নয়া আইনের ভাবনা কেন্দ্রের

ভুয়ো খবর রুখতে উদ্যোগ কেন্দ্রের।
Posted: 02:11 PM Sep 01, 2021Updated: 02:11 PM Sep 01, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ার (Social Media) পর এবার ডিজিটাল মিডিয়াতেও রাশ টানতে উদ্যোগী কেন্দ্র। সরকার মনে করছে, ডিজিটাল সংবাদমাধ্যমে প্রকাশ করা বিভ্রান্তিকর খবর মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। কিন্তু এ সংক্রান্ত কোনও আইন না থাকায় ব্যবস্থা নেওয়া যায়নি। তাই ডিজিটাল মিডিয়ায় (Digital Media) রাশ টানা দরকার। সেক্ষেত্রে নতুন আইন আনা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রীয় সরকারি সূত্রের খবর, ২০২১ সালে যে সোশ্যাল মিডিয়া আইন আনা হয়েছে ডিজিটাল সংবাদমাধ্যমগুলি তার আওতায় আসে না। কারণ, মিডিয়ার ক্ষেত্রে এই আইন কার্যকর করলে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হত। তাই কেন্দ্র চাইছে এমন এক আইন আনতে যাতে সংবাদমাধ্যমে হস্তক্ষেপের অভিযোগও উঠবে না। আবার ডিজিটাল মিডিয়ার উপর নজরদারিও চালানো যাবে।

[আরও পড়ুন: COVID-19: একদিনে টিকা পেলেন ১ কোটি ৩৩ লক্ষ মানুষ, তবে চিন্তায় রাখছে অ্যাকটিভ কেস]

যদিও বহু সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছে, এই ধরনের আইটি আইন এলে তা ঘুরপথে সংবাদমাধ্যমগুলিকে নিয়ন্ত্রণ করবে। যা সংবিধানের ১৪ নম্বর এবং ১৯(১)(এ) ধারার বিরোধী। তাছাড়া কেউ অভিযোগ করলে তো সরকারের কাছে কোনও খবর মুছে দেওয়া, ব্লক করে দেওয়া বা ক্ষমা চাওয়ানোর রাস্তা আছেই। কেন্দ্রের পালটা দাবি, “সস্তায় স্মার্টফোন, ডেটা এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থাকায় ইউজাররা যে শুধু নিজেদের পছন্দমতো কনটেন্ট শেয়ার করছে তাই নয়, সেই সঙ্গে সেই কনটেন্ট এমনভাবে শেয়ার করছে যা আলোড়ন সৃষ্টি করছে।” কেন্দ্র মনে করছে, ডিজিটাল মিডিয়ার সবচেয়ে বিপজ্জনক দিক হল ‘ফেক নিউজ’ (Fake News)। সামাজিক মাধ্যমে ছড়ানো ফেক নিউজ মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে বলেও মত কেন্দ্রের। 

[আরও পড়ুন: Petrol-Diesel Price: মাসের শুরুতেই কমল পেট্রল-ডিজেলের দাম, জানুন কলকাতায় জ্বালানিমূল্য কত]

আসলে সময় বদলাচ্ছে। বদলাচ্ছে সংবাদমাধ্যমের সংজ্ঞা। টেলিভিশন, এবং সংবাদপত্রের থেকে এখন অনেক পাঠকই ভরসা করছেন সহজলভ্য ডিজিটাল মিডিয়ায়। আর সেখানেই খেজুরে মেঘ দেখছে কেন্দ্র। সরকারের ধারণা, ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা বিভিন্ন ডিজিটাল সংবাদমাধ্যমের বিভ্রান্তিকর খবর দেশবাসীকে চরম বিপদের মধ্যে ঠেলে দিচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement