shono
Advertisement

হিন্দিভাষীদের দাবিয়ে রাখার নিদান তামিলনাড়ুর নেতার! ‘ঘৃণাভাষণে’মামলা দায়ের পুলিশের 

এর আগে দলিতদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন নেতা।
Posted: 01:24 PM Mar 13, 2023Updated: 01:24 PM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি শাসিত ভারতে হিন্দি ও আঞ্চলিক ভাষার ‘যুদ্ধ’ ক্রমশ বাড়ছে। সম্প্রতি কর্ণাটকে (Karnataka) হিন্দি না জানায় হেনস্তার শিকার হন এক উত্তর ভারতীয় তরুণী। স্থানীয় অটোচালকের সঙ্গে বচসার ভিডিও ভাইরাল হয় নেটদুনিয়ায়। এবার তামিলনাড়ুর (Tamil Nadu) এক নেতার বিরুদ্ধে হিন্দিভাষীদের প্রতি ঘৃণাভাষণের অভিযোগ উঠল। প্রকাশ্য জনসভায় উত্তর ভারতীয় তথা হিন্দিভাষীদের দমন করার নিদান দেন ওই নেতা। এই ঘটনায় দেরি করে হলেও মামলা দায়ের হয়েছে আঞ্চলিক রাজনৈতিক দলের নেতার বিরুদ্ধে।

Advertisement

অভিযুক্ত নেতার নাম এস সিমান। তিনি তামিলনাড়ুর জাতীয়তাবাদী রাজনৈতিক দল হিসেবে পরিচিত ‘নাম তামিলার কাটচি’-র শীর্ষনেতা। গত ১৩ ফেব্রুয়ারি উপনির্বাচনের প্রচারে তিনি বলেন, রাজ্যবাসীর কর্তব্য হল উত্তর ভারতীয় তথা হিন্দিভাষীদের দমন করা। মাস খানেক বাদে ১১ মার্চে সিমানের ঘৃণা ভাষণের ৪৫ সেকেন্ডের ভিডিও টুইট করেন রাজনৈতিক পরামর্শদাতা প্রশান্ত কিশোর (Prashant Kishore)। শনিবার ওই ভিডিও সূত্রেই NTK নেতার বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ।

[আরও পড়ুন: ‘ক্ষমা চান’, বিদেশে বসে গণতন্ত্র নিয়ে বিরূপ মন্তব্য করায় সংসদে রাহুলকে তোপ কেন্দ্রীয় মন্ত্রীদের]

উল্লেখ্য, এর আগে ২২ ফেব্রুয়ারি দলিত বিরোধী মন্তব্য করে খবরে এসেছিলেন সিমান। সেই ঘটনায় তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল। নতুন করে হিন্দিভাষীদের বিরুদ্ধে ঘৃণাভাষণে একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে বলে জানা গিয়েছে। রাজ্যের এক উচ্চপদস্থ সরকারি আধিকারিকের বক্তব্য, তামিলনাড়ুতে পরিযায়ী শ্রমিকদের উপর হামলা হচ্ছে বলে গুজব ছড়ানো এবং ভুয়ো ভিডিও ভাইরালের চেষ্টার অভিযোগে আগেই মামলা করা উচিত ছিল ওই নেতার বিরুদ্ধে।

[আরও পড়ুন: ‘আমরা মুসলিম রাষ্ট্রের দাবি জানালে কী করবেন?’ কেন্দ্রকে বিঁধে মন্তব্য ইসলামি নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement