সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানান অজুহাতে অ্যাপ ক্যাবের আসতে দেরি। আর তার জেরেই নির্দিষ্ট সময় পার করে গন্তব্যে পৌঁছনোর ঘটনা আখচার ঘটছে। অ্য়াপ ক্যাবের এমন কীর্তির জন্যই চেন্নাইগামী উড়ান ধরতে পারেননি মুম্বইয়ের মহিলা আইনজীবী। তার খেসারত বাবদ অ্যাপ ক্যাব সংস্থাকে মোটা অঙ্কের জরিমানা করল ক্রেতা সুরক্ষা আদালত। যদিও অ্যাপ ক্যাব সংস্থা উবেরের (Uber) দাবি, তাঁরা শুধুমাত্র চালকের সঙ্গে গ্রাহকের যোগাযোগ করিয়ে দেয়। চালকের ভুলের দায় কেন সংস্থা নেবে, তা নিয়ে প্রশ্ন তুলেছিল তারা। তবে তাতে বিশেষ লাভ হয়নি।
২০১৮ সালের ১২ জুনের ঘটনা। গত চার বছর ধরে আইনি লড়াই চালাচ্ছিলেন মুম্বইয়ের (Mumbai) আইনজীবী কবিতা শর্মা। জানা গিয়েছে, ১৮ সালের ১২ জুনা বিকেল ৫টা ৫০ মিনিটে চেন্নাইগামী বিমানের টিকিট কাটা ছিল কবিতাদেবীর। বিমানবন্দরে পৌঁছানোর জন্য দুপুর ৩টে ২৯ মিনিটে অ্যাপ ক্যাব বুক করেছিলেন তিনি। একাধিকবার ফোন করার পর ১৪ মিনিট দেরিতে উবের ক্যাব পান। আইনজীবীর অভিযোগ, ক্যাবের চালক ফোনে ব্য়স্ত ছিলেন। বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর রাস্তা ভুল করে বসেন চালক। তার উপর আবের গাড়িতে সিএনজি গ্যাস ভরতে একটি পাম্পেও ঢোকেন। ফলে আরও ১৫-২০ মিনিট দেরি হয়। সব মিটিয়ে বিকেল ৫টা ২৩ মিনিটে বিমানবন্দরে পৌঁছায় ক্যাবটি। ততক্ষণে বিমানে ওঠার ফাইনাল কল হয়ে গিয়েছে। ফলে পরের বিমানের টিকিট কাটতে হয় কবিতাদেবীকে।
[আরও পড়ুন: সুকান্ত অপসারণ নিশ্চিত! শুভেন্দুর সভাপতি হওয়ার পথে এখন মূল কাঁটা RSS]
এদিকে ক্যাব বুক করার সময় কবিতাদেবীকে ভাড়া দেখিয়েছিল ৫৬৩ টাকা। অথচ বিমানবন্দরে পৌঁছানোর পর চালককে দিতে হয় ৭০৩ টাকা। পুরো বিষয়টি নিয়ে অভিযোগ জানালে অতিরিক্ত ১৩৯ টাকা ফেরত পান মুম্বইয়ের আইনজীবী। কিন্তু বিমান যে মিস করলেন, তার কী হবে? পরের বিমানের টিকিটের টাকা কে দেবেন? এরপরই অ্যাপ ক্যাব সংস্থা উবেরকে একটি আইনি নোটিস পাঠান তিনি। জবাব না মেলায় থানের ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন কবিতাদেবী।
চার বছরের আইনি লড়াইয়ে জয় পেলে আইনজীবী কবিতা শর্মা। অ্যাপ ক্যাব সংস্থাটিকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। মহিলাকে মানসিক হেনস্তার করার জন্য ১০ হাজার ও আইনি খরচ স্বরূপ আরও ১০ হাজার টাকা।