shono
Advertisement

কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে মোদির ছবি দিয়ে ‘সেলফি পয়েন্ট’ তৈরির নির্দেশ ইউজিসির, তোপ তৃণমূলের

সরাসরি প্রধানমন্ত্রীকে বিঁধছে তৃণমূল।
Posted: 06:54 PM Dec 02, 2023Updated: 06:54 PM Dec 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেলফি তুলতে হবে প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে। ইউজিসির (UGC) নয়া নির্দেশিকা নিয়ে ক্ষোভ শিক্ষামহলে। ক্ষুব্ধ বিরোধী শিবিরও। ইউজিসির নতুন এই নির্দেশিকাকে হাতিয়ার করে সরাসরি প্রধানমন্ত্রীকে বিঁধছে তৃণমূল। ডেরেক ও’ব্রায়েন (Derek O Brien মোদিকে কটাক্ষ করে বলছেন, আমাদের দেশে PM মানে প্রধানমন্ত্রী নয়, ফটো মন্ত্রী।

Advertisement

সম্প্রতি ইউজিসি’র তরফে শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কাছে নির্দেশ এসেছে, কলেজ বিশ্ববিদ্যালয়গুলিতে একটি বিশেষ সেলফি পয়েন্ট গড়ে তুলতে হবে। সেই সেলফি জোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নানা সময়ের, নানা ভঙ্গির ছবি, কাট আউট থাকবে। তাঁর সামনে গিয়ে সেলফি তুলবেন পড়ুয়া এবং শিক্ষকরা। এই সেলফি পয়েন্টের সঙ্গে শিক্ষার কোনও যোগ সে অর্থে নেই। একেবারে অন্য একটি বিষয়ে ছাত্রছাত্রীদের দৃষ্টি আকর্ষণ করতে চাইছে খোদ বিশ্ববিদ্যালয় অনুদান আয়োগ, অর্থাৎ ইউজিসি।

[আরও পড়ুন: রোহিতদের হেডস্যর যখন দর্শক! ছেলের খেলা গ্যালারিতে বসে দেখছেন দ্রাবিড়]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নানা সময়ের, নানা ভঙ্গির ছবি, কাট আউট থাকবে ওই সেলফি জোনের ব্যাকড্রপে। জি-২০ সম্মেলন, চাঁদে অভিযান ইত্যাদির সঙ্গে প্রধানমন্ত্রীর ছবি রাখার কথা বলা হয়েছে। আর তার সামনে দাঁড়িয়েই সেলফি তুলবেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, শিক্ষক কিংবা অন্যান্য অতিথিরা। সেলফি তোলার জন্য তাঁদের উৎসাহ দেওয়ার কথাও কর্তৃপক্ষকে মনে করিয়ে দিয়েছে ইউজিসি। প্রতিটি কলেজ, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ জায়গায় এই সেলফি পয়েন্ট তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: শৈশবের রাজা-মন্ত্রী খেলাই অক্সিজেন জোগাত সুড়ঙ্গ বন্দি দশায়, বলছেন শ্রমিকরা

ইতিমধ্যেই দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এই বিষয়ে চিঠি দিয়েছেন ইউজিসি সচিব মনীশ যোশী। ইউজিসি বলছে, ভারতের অভূতপূর্ব উন্নতির সঙ্গে তরুণ সমাজ, বিশেষ করে শিক্ষাঙ্গনকে যুক্ত করতে এই সিদ্ধান্ত। যদিও শিক্ষাজগতের অভ্যন্তরে শোনা যাচ্ছে ভিন্ন সুর। অনেকের বক্তব্য, আসলে লোকসভা ভোটের আগে এইভাবেই ঘুরিয়ে মোদি (Narendra Modi) আমলের সাফল্যের প্রচার করতে চাইছে কেন্দ্রের বিজেপি (BJP) সরকার। আর তাই যুবসমাজকে নিশানা করতেই এহেন প্রকল্প নেওয়া হয়েছে। এই নির্দেশিকায় ক্ষুব্ধ ডেরেক ও’ব্রায়েন সোশাল মিডিয়ায় বলছেন,”পিএম মানে ফটো মন্ত্রী।” রসিকতার সুরে প্রধানমন্ত্রীকে তাঁর প্রশ্ন, মাননীয় নরেন্দ্র মোদি আপনি কি জানেন, ইউজিসি কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে একটি করে সেলফি পয়েন্ট তৈরির নির্দেশ দিয়েছে, আপনার ছবি দিয়ে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement