shono
Advertisement

২৪ বছর পর ফাটল কার্গিল যুদ্ধের বোমা! নিহত কিশোর, আহত আরও ২

নিহত ও আহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেছে লাদাখ প্রশাসন।
Posted: 04:28 PM Apr 17, 2023Updated: 04:29 PM Apr 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কার্গিল যুদ্ধে (Kargil War) ব্যবহৃত না-ফাটা বোমা বিস্ফোরণে মারাত্মক দুর্ঘটনা লাদাখে (Ladakh)। মৃত্যু হল এক কিশোরের। গুরুতর আহত আর দুই কিশোর। রবিবার কুরবাথাংয়ে অ্যাস্ট্রো ফুটবল মাঠে খেলতে গিয়েছিল ওই কিশোররা। মাটির নিচে থাকা বোমায় হোচোট খেতেই তীব্র বিস্ফোরণ হয়। তাতেই মৃত্যু হয়েছে এক কিশোরের। আহতদের স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়েছে। নিহত ও আহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেছেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর।

Advertisement

১৯৯৯ সালের ৩ মে থেকে ২৬ জুলাই অবধি চলে কার্গিল যুদ্ধ। লাদাখ পুলিশের দাবি, ঘাতক বোমাটি ঐতিহাসিক যুদ্ধে ব্যবহৃত হলেও তখন ফাটেনি। বছরের পর বছর ধরে ওই জায়গাতেই পড়ে ছিল। রবিবার আচমকা সেই বোমা বিস্ফোরণেই প্রাণ গিয়েছে এক কিশোরের। পাশকুমের কাউন্সিলর কাচো মোহাম্মদ ফিরোজ জানিয়েছেন, মাঠে খেলতে যাচ্ছিল ৩ কিশোর। তখনই মাঠের পাশে থাকা বোমায় হোচোট খায় এক কিশোর। মুহূর্তে বিস্ফোরণ ঘটে যায়। মৃত্যু হয় বাকি নামের এক কিশোরের। আহত হয় সঙ্গী আলি নকী এবং মুনতাজির মেহেদি।

[আরও পড়ুন: স্ট্যালিনের বিরুদ্ধে দুর্নীতি-তোপ, তামিলনাড়ুর বিজেপি সভাপতিকে মানহানির নোটিশ DMK’এর]

তিন জনকে দ্রুত স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে বাকির। অন্য দুই কিশোরের চিকিৎসা চলছে। এই ঘটনায় দুঃখপ্রকাশ করে বিবৃতি দিয়েছেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর বিডি মিশ্র। তিনি আশ্বস্ত করেছেন, কার্গিল যুদ্ধে গোলাবর্ষণ হয় যে জায়গাগুলিতে, নতুন করে সেখানে অভিযান চালানো হবে। না-ফাটা বোমা থাকলে তা খুঁজে বার করে নিষ্ক্রিয় করা হবে। প্রশাসন আশ্বাস দিলেও আতঙ্কিত স্থানীয়রা। বিস্ফোরণের পর পথেঘাটে চলা ফেরায় উদ্বেগে ভুগছে জনতা।

[আরও পড়ুন: হাঁড়িকাঠ প্রস্তুত করে নিজেদের বলি দিলেন দম্পতি! যজ্ঞের আগুনে পুড়ল কাটা মুন্ডু]

এদিকে কার্গিল যুদ্ধে ব্যবহৃত না-ফাটা বোমা বিস্ফোরণে ঘটনা প্রকাশ্যে আসতেই নিহত এবং আহতদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেছেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর। নিহতের পরিবারকে ৪ লক্ষ এবং আহতদের পরিবারকে ১ লক্ষ টাকা কর দেওয়া হবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement