shono
Advertisement
Union Budget 2024

বাজেটে শিকে ছিঁড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রোর, এক ধাক্কায় বরাদ্দ বাড়ল ৩০০ কোটি

জোকা বিবাদী বাগ ভায়া মাঝেরহাট মেট্রোতেও বেড়েছে বরাদ্দ। ৪০০ কোটি টাকার বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। গতবার বরাদ্দ ছিল ৮০০ কোটি টাকা, এবার তা হয়েছে ১২০৮.৬১ কোটি টাকা।
Published By: Kishore GhoshPosted: 04:28 PM Jul 23, 2024Updated: 05:37 PM Jul 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় মোদি সরকারের বাজেটে (Union Budget 2024) এনডিএ শরিক নীতীশ কুমারের বিহার এবং চন্দ্রবাবু নাইডুর অন্ধ্রপ্রদেশ বিরাট আর্থিক প্যাকেজ পেয়েছে। পশ্চিমবঙ্গের ভাগ্যে শিকে ছেঁড়েনি। ব্যতিক্রম কলকাতার মেট্রো (Kolkata Metro) প্রকল্পগুলি। বাজেটে বরাদ্দ বেড়েছে ইস্ট-ওয়েস্ট-সহ একাধিক প্রকল্পে। কোন প্রকল্পে কত কোটি টাকা বরাদ্দ বাড়ল?

Advertisement

কপাল খুলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর। ৬০০ কোটি থেকে বরাদ্দ বেড়ে হয়েছে ৯০৬ কোটি টাকা। দমদম এয়ারপোর্ট-নিউগড়িয়া ভায়া রাজারহাট প্রকল্পে ৪১ কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে। গতবার ১,৭৫০ কোটি টাকার বরাদ্দ ছিল, এবার তা বেড়ে হল ১,৭৯১.৩৯ টাকা। অন্যদিকে জোকা বিবাদী বাগ ভায়া মাঝেরহাট মেট্রোতেও বেড়েছে বরাদ্দ। ৪০০ কোটি টাকার বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। গতবার বরাদ্দ ছিল ৮০০ কোটি টাকা, এবার তা হয়েছে ১,২০৮.৬১ কোটি টাকা।

 

[আরও পড়ুন: শরিকদের দাবিপূরণ থেকে বেকারত্ব দূরীকরণ-একনজরে নির্মলার সেরা ১২ ঘোষণা

তবে মেট্রো প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়লেও কোনও নতুন ট্রেন পায়নি রাজ্য। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ নিয়ম মাফিক ২০২৪-২৫ অর্থবর্ষে রেলে বরাদ্দ ঘোষণা করেন। সেই পরিমাণ হল ২ লক্ষ ৭৮ হাজার ৫০০ কোটি টাকা। বিগত অর্থবর্ষে যা ছিল ২ লক্ষ ৫৮ হাজার ৬০০ কোটি টাকা। বাজেটে সামগ্রিকভাবে যে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে তাও যথেষ্ট নয় বলে দাবি বিরোধীদের। বিশেষত একের পর এক রেল দুর্ঘটনার পরে রেল সুরক্ষায় 'কবচ' ব্যবস্থা আনতে অতিরিক্ত অর্থ বরাদ্দ হবে আশা করেছিল আমজনতা। যদিও হতাশ করলেন নির্মলা সীতারমণ। 

[আরও পড়ুন: একের পর এক দুর্ঘটনা, তবু বাজেটে অবহেলিত ‘রেল সুরক্ষা’! ‘কবচ’ অন্ধকারেই

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মেট্রো প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়লেও রাজ্য কোনও নতুন ট্রেন পায়নি।
  • বাজেটে সামগ্রিকভাবে যে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে তা যথেষ্ট নয় বলে দাবি বিরোধীদের।
Advertisement