Advertisement

‘মিঞাগঞ্জ’হোক ‘মায়াগঞ্জ’, ফের নাম বদলের দাবি যোগীর রাজ্যে

02:09 PM Aug 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বহু পুরনো, জনপ্রিয়, ঐতিহ্যবাহী স্থানের নাম বদলে গিয়েছে। মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় জংশন। এলাহাবাদ (Allahabad) এখন প্রয়াগরাজ। আরও বেশ কিছু জায়গার নাম বদলের আবেদনের দীর্ঘ তালিকা রয়েছে। এসবই ঘটেছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে (Uttar Pradesh)।

Advertisement

এবার সেখানে নাম বদলের আরও একপ্রস্থ সুপারিশ করা হয়েছে। তাতে বিতর্ক আরও উসকে উঠেছে। উন্নাও গ্রাম পঞ্চায়েতের দাবি, মিঞাগঞ্জের নাম অবিলম্বে পরিবর্তন করা হোক। আর তার বদলে নতুন নাম হোক মায়াগঞ্জ। উন্নাওয়ের জেলাশাসক রবীন্দ্র কুমার জানিয়েছেন, ইতিমধ্যে তাঁর কাছে নাম বদলের সুপারিশ এসেছে। গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে ‘মিঞাগঞ্জ’-এর নাম পরিবর্তন করে ‘মায়াগঞ্জ’ রাখার দাবি তোলা হয়েছে। পরবর্তী পদক্ষেপের জন্য তিনি তা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দিয়েছেন। গত মাসেই নাম বদলের জন্য গ্রাম পঞ্চায়েতের কাছে চিঠি লিখেছিলেন স্থানীয় বিধায়ক বাম্বা লাল দিবাকর। তারপরই গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এই পদক্ষেপ করা হল।

[আরও পড়ুন: ‘খেলা হবে’ দিবসের এবার TMCP’র প্রতিষ্ঠা দিবস পালনেরও তোড়জোড় ত্রিপুরায়, তৈরি বিশেষ কর্মসূচি]

তবে শুধু মিঞাগঞ্জ নয়, উত্তরপ্রদেশের আরেক জনপ্রিয় এলাকা মির্জাপুরের নাম বদলে ‘বিন্ধ্য ধাম’ করার দাবিও উঠেছে। রাজ্যের মন্ত্রী রামশংকর সিং প্যাটেল এমনই দাবি তুলেছেন। একটি ভিডিও বার্তায় তিনি বলেছেন, ফৈজাবাদের নাম পরিবর্তন করে যেমন অযোধ্যা রাখা হয়েছে, তেমনই মির্জাপুরের নামও বদল করা উচিত। এটি খুবই গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছেন তিনি। এর সঙ্গে সাধারণ মানুষের ভাবাবেগ জড়িয়ে থাকার কথা বলেছেন উত্তরপ্রদেশের মন্ত্রী।

এর আগে সম্প্রতি ‘আলিগড়’-এর নাম বদলে ‘হরিগড়’ করার আবেদন জমা পড়েছিল যোগী সরকারের কাছে। পাশাপাশি ফিরোজাবাদের নামও বদল করার প্রস্তাব এসেছিল। যোগী (Yogi Adityanath) সরকারের কাছে এই প্রস্তাব দিয়েছিল আলিগড় (Aligarh) পঞ্চায়েত প্রশাসন। সর্বসম্মতিক্রমে পঞ্চায়েতের ভোটাভুটিতেই এই প্রস্তাব পাশ হয়েছিল। আপাতত রাজ্য প্রশাসনের চূড়ান্ত সম্মতির অপেক্ষা। তবে যেভাবে উত্তরপ্রদেশের বিভিন্ন রেলস্টেশন, প্রসিদ্ধ স্থানগুলির নাম বদল হচ্ছে, তাতে আলিগড়ের নাম ‘হরিগড়’ হতে খুব একটা সময় লাগবে না বলেই মনে করছেন স্থানীয় বাসিন্দারা। এর আগেও অবশ্য বেশ কয়েকটি সংগঠন আলিগড়ের নাম বদলের দাবি তুলেছিল। তবে এবার খোদ পঞ্চায়েতের তরফে এই প্রস্তাব আসায় তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে বলে সূত্রের খবর। তাছাড়া আলিগড়ে একটি ছোটখাটো বিমানবন্দর তৈরি হবে, তার নাম উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের নামে করার দাবিও উঠেছে।

[আরও পড়ুন: Afghanistan Crisis: কথা রাখছে না তালিবান, সর্বদল বৈঠকে আশঙ্কাপ্রকাশ করলেন বিদেশমন্ত্রী]

Advertisement
Next