shono
Advertisement

মাজার দর্শনে টুপি পরতে অস্বীকার, ফের বিতর্কে যোগী আদিত্যনাথ

দেখুন সেই ঘটনার ভিডিও। The post মাজার দর্শনে টুপি পরতে অস্বীকার, ফের বিতর্কে যোগী আদিত্যনাথ appeared first on Sangbad Pratidin.
Posted: 12:01 PM Jun 28, 2018Updated: 12:31 PM Jun 28, 2018

সংবাদ প্রতিদি ডিজিটাল ডেস্ক: মোদির পথেই হাঁটলেন যোগী। ধর্মীয় বৈশিষ্ট ও পরিচিতি বজায় রেখে, মাজারে ‘কারাকুল’ টুপি মাথায় তুললেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তাঁর এই পদক্ষেপে ইতিমধ্যে দেখা দিয়েছে বিতর্ক। এর আগে এক অনুষ্ঠানে ফেজ টুপি পরতে রাজি হননি প্রধানমন্ত্রী মোদি।

Advertisement

বুধবার উত্তরপ্রদেশের মাগাহার শহরে সন্ত কবীরের মাজার দর্শনে যান যোগী। প্রথামাফিক তাঁকে কারাকুল টুপি পরাতে গেলে তিনি তা প্রত্যাখ্যান করেন। এই ঘটনার প্রেক্ষিতে ওই মাজারের কেয়ারটেকার খাদিন হুসেন জানান, মুখ্যমন্ত্রীর মাথায় টুপি পরাতে গেলে হেঁসে অত্যন্ত বিনয়ের সঙ্গেই তা ফিরিয়ে দেন তিনি। আজ অর্থাৎ বৃহস্পতিবার ওই মাজার দর্শনে আসেন প্রধানমন্ত্রী মোদি। সন্ত কবি কবীর দাসের জন্মবার্ষিকী পালনে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। তার আগে সমস্ত ব্যবস্থা খতিয়ে দেখতে মাজারে গিয়েছিলেন যোগী।

ইতিমধ্যে নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছে এই ঘটনা। একই সঙ্গে শুরু হয়েছে নিন্দা ও প্রশংসা। বিরোধীদের অভিযোগ, উগ্র হিন্দুত্বের সমর্থক যোগী। তাঁর উচিত সংখ্যালঘুদের বিশ্বাসের সম্মান করা। টুপি ফিরিয়ে ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছেন মুখ্যমন্ত্রী। এর পালটা অনেকেই মনে করছেন, নিজের ধর্মীয় বিশ্বাস মেনে কোনও ভুল কাজ করেননি যোগী। বিবিধতার দেশ ভারত। সেক্ষেত্রে সবাই নিজের ধর্মবিশ্বাস-পরিচিত নিয়ে বাঁচুক। নিরপেক্ষতার নামে অন্ধ অনুকরণ কখনই ঠিক নয়।

উল্লেখ্য, দেশে ‘জিন্না টুপি’ নামেই পরিচিত কারাকুল টুপি। দেশভাগের কান্ডারী ও পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নার অত্যন্ত প্রিয় ছিল এই টুপি। ফলে এটি নিয়ে রয়েছে বিতর্কও। বিশ্লেষকদের মতে ‘হিন্দুত্ব’ কার্ডেই মসনদে বসেছেন গোরক্ষমঠের প্রধান। সেই ছবিই ধরে রাখতে চাইছেন তিনি। হিন্দুত্ববাদীদের বার্তা দিতেই মাজারের টুপি মাথায় চাপাননি যোগী। এমনিতেই ২০১৯-এর লোকসভা নির্বাচনকে মাথায় রেখে কোনও ঝুঁকি নিতে চাইছেন না মুখ্যমন্ত্রী। ‘ধর্মীয় নিরপেক্ষতার’ বদলে প্রথাগত হিন্দু ভোটব্যাংকেই আস্থা রাখছেন তিনি।

[প্রকাশ্যে সার্জিক্যাল স্ট্রাইকের ভিডিও, জওয়ানদের নিয়ে রাজনীতির অভিযোগ কংগ্রেসের]

The post মাজার দর্শনে টুপি পরতে অস্বীকার, ফের বিতর্কে যোগী আদিত্যনাথ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার