shono
Advertisement

ভুয়ো জব কার্ডে শীর্ষে যোগীর উত্তরপ্রদেশ, অনেক নিচে বাংলা, তথ্য পেয়েই তোপ তৃণমূলের

তৃণমূল সাংসদ দেবের প্রশ্নে বিস্ফোরক স্বীকারোক্তি কেন্দ্রের।
Posted: 07:21 PM Dec 05, 2023Updated: 07:21 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের এক কোটি জব কার্ডই ভুয়ো। তৃণমূল যখন ১০০ দিনের পাওনার দাবিতে রাজধানীতে আন্দোলন করছে, তখন দিল্লিতে দাঁড়িয়েই দাবি করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। অথচ, বাস্তব ছবি বলছে সম্পূর্ণ অন্য কথা। শুভেন্দু যাই দাবি করুন, কেন্দ্রের পরিসংখ্যান বলছে ভুয়ো জব কার্ডের হিসাবে সবার চেয়ে এগিয়ে উত্তরপ্রদেশ। অনেক পিছিয়ে বাংলা।

Advertisement

ভুয়ো জব কার্ড নিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দপ্তরে প্রশ্নটা করেছিলেন ঘাটালের সাংসদ দেব (Dev)। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকে দেব জানতে চান, কোন রাজ্যে কত জব কার্ড বাতিল হয়েছে? এবং ভুয়ো জব কার্ড রুখতে কেন্দ্র কি কোনও পদক্ষেপ করেছে? যার লিখিত জবাব দিয়েছেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি। সেই তথ্যেই কেন্দ্র স্বীকার করে নিয়েছে ভুয়ো জব কার্ডের নিরিখে সবার উপরে উত্তরপ্রদেশ। বাংলা অনেক পিছিয়ে।

[আরও পড়ুন: গেরুয়া ঝড়ের রেশেই ফের কামাল, আবার সর্বকালের রেকর্ড উত্থান সেনসেক্সের]

কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, গত দুই অর্থবর্ষে গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি ভুয়ো জব কার্ড (Job Card) বাতিল হয়েছে উত্তরপ্রদেশেই। ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবর্ষে উত্তরপ্রদেশে তিন লক্ষ ৬৪ হাজার ৪০১টি জব কার্ড বাতিল হয়েছে। দু নম্বরে ওড়িশা। সেরাজ্যে এই দু বছরে বাতিল হয়েছে এক লক্ষ ৬৫ হাজার ১৫০টি জব কার্ড। মধ্যপ্রদেশ এবং বিহারেও লক্ষাধিক ভুয়ো জব কার্ড বাতিল হয়েছে। সেখানে বাংলায় ভুয়ো জব কার্ড বাতিল হয়েছে মাত্র ৫ হাজার ৬৫১টি।

[আরও পড়ুন: ‘আরও ব্যর্থতা আসবে, তৈরি থাকুন’, নাম না করে ফের বিরোধীদের খোঁচা মোদির]

এই তথ্য হাতে পেয়েই বিজেপিকে (BJP) প্রবল আক্রমণ শানিয়েছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তাঁর বক্তব্য, ভুয়ো জব কার্ড নিয়ে বিজেপি যে কুৎসা এতদিন ধরে করছে। এবার সেটা বন্ধ হোক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement