shono
Advertisement

৩৬ বছরের পুরনো মামলায় গ্যাংস্টার রাজনীতিক মুখতার আনসারির যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্রের ভুয়ো শংসাপত্র বানানোর অভিযোগে গত মঙ্গলবারই তাঁকে দোষী সাব্যস্ত করা হয় আনসারিকে।
Posted: 07:58 PM Mar 13, 2024Updated: 11:42 PM Mar 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৬ বছরের পুরানো মামলায় বুধবার যাবজ্জীবন কারাদণ্ড হল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গ্যাংস্টার রাজনীতিক মুখতার আনসারির (Mukhtar Ansari)। অস্ত্রের ভুয়ো শংসাপত্র বানানোর অভিযোগে গত মঙ্গলবারই তাঁকে দোষী সাব্যস্ত করেছিল আদালত। একইসঙ্গে ২ লাখ টাকা জরিমানাও ধার্য হয়েছে তাঁর।

Advertisement

ইতিমধ্যেই একটি খুনের মামলায় জেল খাটছেন মুখতার। বুধবার বান্দা জেল থেকেই ভুয়ো শংসাপত্র মামলার শুনানিতে ভার্চুয়ালি যোগ দেন তিনি। শুনানির পর ভারতীয় দণ্ডবিধি একাধিক ধারায় তাঁর যাবজ্জীবন সাজা (life imprisonment) ঘোষণা করে বারাণসীর এমপি-এমএলএ আদালত।

ঘটনার সূত্রপাত, ১৯৮৭ সালের ১০ জুন। একটি দোনলা বন্দুকের শংসাপত্র পেতে গাজিপুরের জেলাশাসকের কাছে আবেদন জানান মুখতার। অভিযোগ ওঠে সেই আবেদনপত্রে জেলাশাসক ও পুলিশ সুপারের সই নকল করেছিলেন তিনি। তাঁর এই জালিয়াতি প্রকাশ্যে আসে ১৯৯০ সালের ডিসেম্বর মাসে। মুখতারের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হওয়ার পর তদন্তে নামে সিআইডি। এই কারচুপির ঘটনায় উঠে আসে মুখতার সহ ৫ জনের নাম। ১৯৯৭ সালে চার্জশিট দাখিল করেন তদন্তকারীরা। দীর্ঘ ৩৬ বছর পর বুধবার এই মামলায় মুখতার আনসারিকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত।

[আরও পড়ুন: ১০ দিনেই ‘ইউ টার্ন’! ভোটে লড়বেন ‘ললিপপ’ গায়ক পবন সিং, আসানসোলেই প্রার্থী? জোর জল্পনা]

উত্তরপ্রদেশ রাজনীতির চির বিতর্কিত মুখ গ্যাংস্টার মুখতার আনসারি। উত্তরপ্রদেশের মউ সদর বিধানসভা কেন্দ্রের পাঁচ বারের বিধায়ক তিনি। ২০০৫ সালের নভেম্বর মাসে গাজিপুরের বিধায়ক কৃষ্ণানন্দ রাই সহ ৭ জনকে খুনের অভিযোগ ওঠে মুখতারের বিরুদ্ধে। সেই মামলায় গত বছর ১০ বছরের কারাবাস হয়েছে তাঁর। এবার অস্ত্রের ভুয়ো শংসাপত্র মামলায় মাফিয়া রাজনীতিকের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল আদালত।

[আরও পড়ুন: স্বস্তি দিল না হাই কোর্টও, মেটাতেই হবে ১০৫ কোটি, লোকসভার আগে বিপাকে কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement