shono
Advertisement

Uttarakhand tunnel crisis: দুসপ্তাহ পার, উত্তরকাশীর উদ্ধারকাজে এবার মাঠে নামল সেনা

কাজের গতি বাড়াতে এসেছে ম্যাগমা প্লাজমা কাটারও।
Posted: 01:21 PM Nov 26, 2023Updated: 07:37 PM Nov 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেটেছে দুসপ্তাহ। তবু অন্ধকারেই উত্তরকাশীর সুড়ঙ্গে (Uttarakhand tunnel crisis) আটকে থাকা ৪১ শ্রমিকের ভবিষ্যত। এবার তাঁদের মুক্তির আলো দেখাতে উদ্ধারকার্যে হাত লাগাল ভারতীয় সেনা। তাঁরাও এবার ম্যানুয়াল ড্রিলিংয়ের কাজে হাত লাগিয়েছেন। এদিকে কাজের গতি বাড়াতে হায়দরাবাদ থেকে উড়িয়ে আনা হয়েছে ম্যাগমা প্লাজমা কাটারও।

Advertisement

আশা জাগিয়েও সুড়ঙ্গের ভিতর বিকল হয়েছে ‘অগার’ মেশিন। এবার সেই মেশিনকে কেটে বের করে আবার পালা। নাহলে সুড়ঙ্গের শেষ কিছু মিটার কাটা যাবে না। শনিবার রাত ২টো নাগাদ হায়দরাবাদ থেকে উত্তরকাশীতে উড়িয়ে আনা হয় ম্যাগমা কাটার। যা দিয়ে সুড়ঙ্গের ভিতরে অগার মেশিন কাটা হচ্ছে। এ প্রসঙ্গে আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্স জানিয়েছেন, “অগার মেশিন ভাঙা অংশ বের করে আনতে দেরি হচ্ছিল। সকালে ম্যাগমা মেশিন এসে যাওয়ায় দ্রুত কাজ করা যাচ্ছে। পাইপের মধ্যে দিয়ে ভিতরে ঢুকে মেশিনের এক একটা অংশ কেটে বের করা হচ্ছে।” এই কাজ শেষ হলেই ম্যানুয়ার ড্রিলিং শুরু হওয়ার কথা।

 

[আরও পড়ুন: NRS কাণ্ডের ছায়া, শিলিগুড়িতে খাবারে বিষ মিশিয়ে ১৪টি কুকুরছানাকে ‘খুন’]

অন্যদিকে, এদিন সকাল থেকে ফের আড়াআড়িভাবে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়েছে। সেই কাজেই সহযোগিতা করছেন ভারতীয় সেনার জওয়ানরা। এই পর্যায়ে সুড়ঙ্গের ছাদ থেকে যাতে নতুন করে ধস না নামে তার জন্য ছাদ বরাবর ছাতার মতো বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ভিচরে পাঠানো হয়েছে বিএসএনএলের ল্যান্ডলাইনও। যাতে আটকে থাকা শ্রমিকরা পরিবারের সঙ্গে কথা বলতে পারেন। তবে আটকে থাকা ৪১ শ্রমিক কবে দিনের আলো দেখবে তা এখনও অজানা।

[আরও পড়ুন: খাস ক্যানিংয়েই শওকত মোল্লার পোস্টারে কালি, ছেঁড়া হল ব্যানার, কাঠগড়ায় ISF]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement