shono
Advertisement

জানেন, দেশের প্রাক্তন রাষ্ট্রপতির নামের অর্থ কী?

এই নতুন অর্থ আপনাকে চমকে দেবে নিশ্চিতই। The post জানেন, দেশের প্রাক্তন রাষ্ট্রপতির নামের অর্থ কী? appeared first on Sangbad Pratidin.
Posted: 07:04 PM Jul 27, 2017Updated: 01:34 PM Jul 27, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ‘এক দেশ, এক কর’  নীতি রূপায়ণ করতে পদক্ষেপ করেছে মোদি সরকার। ৩০ জুন মধ্যরাত থেকে গোটা দেশে চালু হয়েছে জিএসটি বা গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স। বাংলা তর্জমা করলে, যার অর্থ দাঁড়ায় পণ্য ও পরিষেবা কর। কিন্তু, এই জিএসটি চালু হওয়ার পর প্রাথমিকভাবে সাধারণ মানুষের মধ্যে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়েছিল। সেইসময় ঠিক কী কারণে নয়া এই কর কাঠামো চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বোঝাতে জিএসটি-র একটি নতুন মানে করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী বলেছিলেন, জিএসটি মানে গুড অ্যান্ড সিম্পল ট্যাক্স। আর এবার প্রধানমন্ত্রীর কায়দাতেই প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের জীবনের মূলমন্ত্র বোঝাতে গিয়ে তাঁর নামের একটি নতুন মানে বের করলেন মোদির সরকারেরই প্রাক্তন মন্ত্রী ও বিজেপির উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ভেঙ্কাইয়া নাইডু।

Advertisement

[‘সুন্দরী’ স্ত্রীর খাতিরে শেষে এ কী করলেন স্কুলশিক্ষক?]

২০১৫ সালে ২৭ জুলাই শিলংয়ে একটি অনুষ্ঠান চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। বৃহস্পতিবার, তাঁর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তামিলনাড়ুর রামেশ্বরমে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির নামাঙ্কিত এক স্মৃতিফলকের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বিজেপির উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ভেঙ্কাইয়া নাইডু বলেন, এপিজে আবদুল কালাম মানে হল ‘Anything is possible with just Attitude and Karma’। বাংলার করলে যার মানে দাঁড়ায়, সঠিক দৃষ্টিভঙ্গি ও নিরলস পরিশ্রমের দ্বারা সবকিছুই করা সম্ভব।

 

এদিন অনুষ্ঠান মঞ্চ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অযোধ্যা থেকে রামেশ্বরম পর্যন্ত একটি এক্সপ্রেসের ট্রেনেরও সূচনা করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও, মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী, কেন্দ্রীয় মন্ত্রী পন রাধাকৃষ্ণণ।

 

[জানেন, দিল্লি থেকে মুম্বই মাত্র এক ঘন্টায় পৌঁছতে কী উদ্যোগ নিল নীতি আয়োগ?]

The post জানেন, দেশের প্রাক্তন রাষ্ট্রপতির নামের অর্থ কী? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার