shono
Advertisement
Navy Chief of India

অবসরে হরি কুমার, দেশের নৌসেনা প্রধান হতে চলেছেন দীনেশকুমার ত্রিপাঠী

৩০ এপ্রিল অবসর নিতে চলেছেন নৌসেনা প্রধান আর হরি কুমার।
Posted: 11:58 AM Apr 19, 2024Updated: 02:25 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া নৌসেনা প্রধান পেতে চলেছে ভারত (India)। আগামী ৩০ এপ্রিল অবসর নিতে চলেছেন বর্তমান নৌসেনা প্রধান (Navy Chief) আর হরি কুমার (R Hari Kumar)। তাঁর জায়গায় আসতে চলেছেন ভাইস অ্যাডমিরাল দীনেশকুমার ত্রিপাঠী (Dinesh Kumar Tripathi)। ইতিমধ্যেই তাঁর নামে সিলমোহর দিয়েছে ভারত সরকার। আগামী ৩০ এপ্রিল দুপুরে শপথ গ্রহণ করবেন তিনি।

Advertisement

১৯৬৪ সালের ১৫ মে জন্ম দীনেশকুমার ত্রিপাঠীর। ১৯৮৫ সালে ১ জুন নৌসেনায় কমিউনিকেশন ও ইলেক্ট্রনিক্স বার স্পেশালিষ্ট হিসেবে কর্মজীবন শুরু তিনি। প্রায় ৩৯ বছর ধরে ভারতীয় নৌসেনায় কর্মরত দীনেশ। ভাইস অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব সামলানোর আগে পশ্চিম নৌসেনায় ফ্লিট অফিসার কম্যান্ডিং ইন চিফ হিসেবে ছিলেন দেশের হবু নৌসেনা প্রধান। নৌসেনার যুদ্ধ জাহাজ বিনাশ, কির্চ এবং ত্রিশূলের দায়িত্বভার সামলেছেন দেশের দিনেশ। এছাড়াও ফ্লিট অপারেশন অফিসার, ওয়েস্টার্ন ফ্লিট-সহ বেশকিছু গুরুত্বপূর্ণ অপারেশনাল এবং স্টাফ নিয়োগ দায়িত্ব সামলেছেন এই আধিকারিক। প্রিন্সিপাল ডিরেক্টর, নেটওয়ার্ক সেন্ট্রিক অপারেশনস এবং প্রিন্সিপাল ডিরেক্টর নেভাল প্ল্যানস-সহ কর্মজীবনে সামলেছেন একাধিক গুরুত্বপূর্ণ পদ।

[আরও পড়ুন: প্রথম দফা ভোটের LIVE UPDATE: নটা পর্যন্ত বাংলায় ভোটদানের হার ১৫ শতাংশ, দেশের মধ্যে সর্বোচ্চ]

নৌসেনা সূত্রে জানা যাচ্ছে, দীনেশকুমার ত্রিপাঠী কেরালার ইন্ডিয়ান নেভাল অ্যাকাডেমির কমান্ডন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত নৌসেনার অপারেশনসের ডিরেক্টর জেনারেলের দায়িত্বে ছিলেন। জানা যাচ্ছে, কোচির সিগন্যাল স্কুলে কোর্স সম্পন্ন করার পর ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজে পড়াশুনো সম্পন্ন করেন। পাশাপাশি করনজা এবং আমেরিকার নেভাল ওয়ার কলেজে নেভাল হায়ার কমান্ড কোর্সেও অংশ নেন। কর্মজীবনে পরম বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল এবং নৌসেনা মেডেলে সম্মানিত হয়েছেন দীনেশ ত্রিপাঠী।

[আরও পড়ুন: একজনের ৭১৬ কোটি, একজনের সম্বল মোটে ৩২০ টাকা! বিস্তর ফারাক প্রথম দফার প্রার্থীদের সম্পত্তিতে]

উল্লেখ্য, বর্তমানে ইজরায়েল ও প্যালেস্তাইন যুদ্ধ পরিস্থিতিতে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। তার আঁচ এসে পড়েছে আরব সাগরে। ইজরায়েলের উদ্দেশে আসা বাণিজ্যিক জাহাজে হাউথি গোষ্ঠীর হামলা। পাশাপাশি যুদ্ধ পরিস্থিতির সুযোগ নিয়ে জলদস্যুদের আক্রমণ বেড়েছে সমুদ্রপথে। এহেন পরিস্থিতিতে দস্যুদের হাত থেকে একাধিক দেশের জাহাজ উদ্ধারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে ভারতীয় নৌসেনা। এরই মাঝে শুরু হয়েছে ইরান ও ইজরায়েলের সংঘাত। মধ্যপ্রাচ্যের এমন টালমাটাল পরিস্থিতির মাঝেই নৌসেনার দায়িত্বে আসছেন দীনেশকুমার ত্রিপাঠী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement