shono
Advertisement

সংসদীয় কমিটিতে উপরাষ্ট্রপতি ধনকড়ের ব্যক্তিগত সহকারীরা, তুঙ্গে বিতর্ক

রাজ্যসভার ইতিহাসে এহেন ঘটনা আগে কখনও ঘটেনি, অভিযোগ বিরোধীদের।
Posted: 09:22 PM Mar 08, 2023Updated: 08:04 AM Mar 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভার (Rajya Sabha) একাধিক কমিটিতে জায়গা পেয়েছেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankar) ব্যক্তিগত সহকারীরা! সদ্যপ্রকাশিত একটি তালিকায় দেখা যাচ্ছে, নানা কমিটিতে নিজের সহকারীদের অন্তত আটজনকে জায়গা করে দিয়েছেন ধনকড়। রাজ্যসভার ইতিহাসে এহেন ঘটনা আগে কখনও ঘটেনি, এই দাবি করে উপরাষ্ট্রপতিকে আক্রমণ করেছেন বিরোধীরা।

Advertisement

বুধবার প্রকাশিত একটি নির্দেশিকায় দেখা যাচ্ছে, রাজ্যসভায় আপাতত ১২টি কমিটি রয়েছে। এছাড়াও নানা বিষয়ে ৮টি স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়েছে। সেখানেই ঘুরিয়ে ফিরিয়ে আটজন ব্যক্তিগত সহকারীকে সদস্য হিসাবে নিযুক্ত করেছেন ধনকড়। নিয়ম অনুযায়ী রাজ্যসভার কমিটির সদস্য নিয়োগের জন্য প্রথমে একটি পুল তৈরি হয়। সেখান থেকেই সদস্যদের বেছে নেন রাজ্যসভার চেয়ারম্যান। রাজ্যসভার যেকোনও কমিটির গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নিতে পারবেন এই নব নিযুক্ত সদস্যরা। 

[আরও পড়ুন: ত্রিপুরার উপজাতিদের দাবি মানতে রাজি অমিত শাহ! প্রদ্যোতের দাবিতে চাঞ্চল্য]

বুধবারের নির্দেশিকায় অবশ্য বলা হয়েছে, এই আট সদস্য মূলত কমিটির কার্যকলাপে সাহায্য করবেন। এই কমিটির কাজ সাধারণত গোপনীয়ভাবেই হয়ে থাকে। কিন্তু উপরাষ্ট্রপতির এহেন কাজে যথেষ্ট বিরক্ত বিরোধী দলগুলি। কংগ্রেসের নেতাদের মতে, ভারতের ইতিহাসে এহেন ঘটনা কখনও ঘটেনি। ধনকড়ের এহেন আচরণ থেকেই পরিষ্কার বোঝা যায়, গণতান্ত্রিক নীতির উপরে ভরসা রাখতে পারছেন না তিনি। কমিটির কাজে নজরদারি চালাতেই নিজের পছন্দের সদস্যদের বসিয়েছেন উপরাষ্ট্রপতি।

[আরও পড়ুন: বিহারে সেনার অনুশীলনে চরম বিপত্তি, কামানের গোলা ছিটকে মৃত্যু ৩ গ্রামবাসীর]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement