shono
Advertisement

দিল্লি সফরের দ্বিতীয় দিনে কী কী করলেন Mamata? দেখে নিন ১০ পয়েন্টে

কার কার সঙ্গে বৈঠক করলেন তৃণমূল নেত্রী?
Posted: 02:53 PM Jul 27, 2021Updated: 09:01 AM Jul 28, 2021

তৃণমূলের পাখির চোখ অবিজেপি জোট গঠন। সেই উদ্দেশে চার দিনের দিল্লি সফরে গিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রয়েছে ঠাসা কর্মসূচি। মঙ্গলবার সকাল থেকেই একের পর এক বিরোধী নেতা-নেত্রীদের সঙ্গে বৈঠক সেরেছেন তৃণমূল সুপ্রিমো।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক করেছেন।  তৃণমূল সুপ্রিমোর দিল্লি সফরের খুঁটিনাটি:

Advertisement

মমতা-অভিষেক মনু সিঙভি বৈঠক: কংগ্রেসের সঙ্গে ক্রমশ কাছাকাছি আসছে তৃণমূল। সকাল থেকে দফায় দফায় কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক করছেন তৃণমূল সুপ্রিমো। এখন বাংলার রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিঙভির সঙ্গে বৈঠকে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সোনিয়ার সঙ্গে চায়ে পে চর্চার ঘোষণা: বুধবারই সোনিয়া গান্ধীর সঙ্গে ‘চায়ে পে চর্চা’ অর্থাৎ বৈঠক রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। এর পর দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক করবেন তিনি। দেকা করবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে। পরে অভিনেত্রী শাবানা আজমী এবং গীতিকার জাভেদ আখতারের সঙ্গে দেখা করবেন তৃণমূল নেত্রী। 

প্রধানমন্ত্রীর কাছে দাবিদাওয়া পেশ: বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি মমতা বন্দ্যেপাধ্যায়। রাজ্যের জন্য চাইলেন আরও কোভিড ভ্যাকসিন। বাংলার নাম পরিবর্তন নিয়েও আলোচনা হয়েছে। দ্রুত এই প্রক্রিয়া শেষ করার কথাও বলেছেন তিনি।

 

মোদি-মমতা বৈঠক শেষ: প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর বৈঠক শেষ। প্রধানমন্ত্রীর বাসভবন থেকে বেরিয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দু’জনের মধ্যে আধঘণ্টাও বেশি সময় কথা হয়। 

মোদি-মমতা বৈঠক শুরু: প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠক শুরু। কী নিয়ে আলোচনা, সেদিকে নজর সকলের। 

মোদির বাসভবনে মমতা: দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছে গেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের দাবি দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিতে পারেন তিনি। 

প্রধানমন্ত্রীর বাসভবনের উদ্দেশে রওনা: বিকেল ৪টেয় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর বাসভবনের উদ্দেশে রওনা দিলেন তিনি।

মমতার প্রশংসায় আনন্দ শর্মা: বৈঠক শেষে কংগ্রেস নেতা আনন্দ শর্মাকে গাড়ি অবধি পৌঁছে দিলেন খোদ তৃণমূল নেত্রী। এদিকে তৃণমূল সুপ্রিমোকে দরাজ সার্টিফিকেট দিয়েছেন কংগ্রেস নেতা। তাঁর কথায়, “বিজেপিকে হারানোর ক্ষমতা রয়েছে মমতার।”

আনন্দ শর্মার সঙ্গে বৈঠক: কংগ্রেস নেতা আনন্দ শর্মার সঙ্গে বৈঠক শুরু তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোনিয়া গান্ধীর সঙ্গে আগামিকাল বৈঠক করার কথা তৃণমূল নেত্রীর। তার আগে দফায়-দফায় কংগ্রেসের বর্ষীয়ান নেতাদের সঙ্গে মমতার এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

 

কমল নাথের সঙ্গে বৈঠকে মমতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করলেন কংগ্রেস নেতা কমল নাথ। দুজনের মধ্যে বেশ কিছুক্ষণ আলোচনা হয়। দুজনের মধ্যে ঠিক কী বিষয়ে আলোচনা হয়েছিল, তা এখনও স্পষ্ট নয়। তবে বৈঠক সেরে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন কংগ্রেস নেতা।  জোট অবিজেপি জোট নিয়ে কোনও আলোচনা হয়নি বলেই জানিয়ে দেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা। তাঁর কথায়, “মমতাকে অনেকদিন ধরেই চিনি। অনেকদিন একসঙ্গে কাজ করেছি। জয়ের জন্য ওঁকে শুভেচ্ছা জানিয়েছি। এদিন দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। জ্বালানির লাগাতার মূল্যবৃদ্ধি নিয়ে কথা হয়েছে। ” তিনি আরও জানিয়েছেন, “তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট হবে কি না তা সিদ্ধান্ত নেবে দলের শীর্ষ নেতৃত্ব। সে বিষয়ে কোনও কথা হয়নি।”

[আরও পড়ুন: লালবাজারের Special অফিসারের পরিচয় দিয়ে গ্রেপ্তার ভুয়ো IPS, বাজেয়াপ্ত নীল বাতির গাড়িও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement