Advertisement

EXIT POLLS: বাম জোট নাকি কংগ্রেস? কী বলছে কেরলের বুথ ফেরত সমীক্ষা?

09:36 PM Apr 29, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৮০ থেকে প্রতি পাঁচ বছর অন্তর কেরলবাসী সরকার বদল দেখতেই অভ্যস্ত। কিন্তু বুথ ফেরত সমীক্ষা এবার ইঙ্গিত দিচ্ছে, ২০২১ সালে সেই ট্র্যাডিশনে ছেদ পড়তে চলেছে। দীর্ঘ চার দশক পর প্রথমবার কেরলে ক্ষমতা ধরে রাখতে পারে বাম-গণতান্ত্রিক জোট বা এলডিএফ (LDF)। পাঁচ বছর পরেও কেরলে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের জনপ্রিয়তায় এতটুকু ভাঁটা পড়েনি। আর এই অস্ত্রে ভর করেই প্রতিষ্ঠানবিরোধী হাওয়ার লড়াইয়ে জয়ী হতে পারেন বিজয়নই। সমীক্ষা বলছে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়েই আরও একবার দক্ষিণের এই রাজ্যের মসনদে প্রতিষ্ঠিত হতে পারে বাম জোট (Left Democratic Front)।

Advertisement

বুথ ফেরত সমীক্ষায় আরও উঠে আসছে, আসন বাড়লেও বাম জোটকে গদিচ্যুত করতে পারছে না কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ। অথচ কেরল দখলের জন্য সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছিল কংগ্রেস। এমনকী ওয়ানড় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী দিনের পর দিন সে রাজ্যে ভোট প্রচার করেছেন। কেরলে থেকে নানারকমভাবে জনসংযোগের চেষ্টাও করেছিলেন। সে রাজ্যের সাংসদ হওয়ার জন্য তাঁর উপর একটা অতিরিক্ত চাপও ছিল। কিন্তু সমীক্ষায় দেখা যাচ্ছে, হাজার চেষ্টা করেও এবার অন্তত কংগ্রেসের শিকে হয়তো ছিঁড়ছে না।

[আরও পড়ুন: পয়লা মে’র আগে ৩ কোটি টিকা পাঠান, ভ্যাকসিন কিনতে চেয়ে মোদি সরকারকে চিঠি রাজ্যের]

উল্লেখ্য, ২০১৬ সালের ১৬ মে বিধানসভা নির্বাচনে ১৪০ প্রার্থীর ভাগ্য নির্ধারিত হয়েছিল। যেখানে ৭৫.১২ শতাংশ মানুষের ভোটে ক্ষমতায় এসেছিলেন বিজয়ন। অন্যদিকে ৪৭টা আসন পেয়েছিল UDF। এবার ভোট দিয়েছেন প্রায় ২.৭৪ কোটি ভোটার। আর তাতেই নির্ধারিত হতে চলেছে কেরলের ভাগ্য।

একনজরে দেখে দেওয়া যাক কী বলছে বিভিন্ন বুথ ফেরত সমীক্ষা:
রিপাবলিক CNX: এলডিএফ ৭২-৮০, ইউডিএফ ৫৮-৬৪, বিজেপি ১-৫, অন্যান্য- ০।
P MARQ: এলডিএফ ৭২-৭৯, ইউডিএফ ৬০-৬৬, বিজেপি ০-৩, অন্যান্য-০-১।
ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া: এলডিএফ ১০৪-১২০, ইউডিএফ ২০-৩৬, বিজেপি ০-২, অন্যান্য- ০-২।
টুডে’স চাণক্য: এলডিএফ ১০২, ইউডিএফ ৩৫, বিজেপি ০-৩, অন্যান্য- ০-৩।

যদিও সবশেষে বলে রাখা দরকার, এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষা কোনওভাবেই ভোটের ফলাফলকে প্রভাবিত করে না। এটা সম্ভাব্য ফলাফলের আভাসমাত্র। অতীতে বহুবার দেখা গিয়েছে এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষার সঙ্গে আসল ফলাফল একেবারেই মেলেনি। সমস্ত সমীক্ষক সংস্থা এক্সিট পোলের যে ফলাফল প্রকাশ করেছে, আসল ফলাফল তার উলটো হয়েছে। আবার এক্সিট পোলের (Exit Poll) সঙ্গে আসল ফলাফল হুবহু মিলে গিয়েছে, এমন নজিরও কমবেশি আছে।

Advertisement
Next