shono
Advertisement

‘আর ২৫ বছরেই উন্নত দেশ হবে ভারত’, গুজরাটে ‘স্বপ্নের ফেরিওয়ালা’ মোদি

মোদির কথার সুর শোনা গেল আদানির কণ্ঠেও।
Posted: 02:27 PM Jan 10, 2024Updated: 03:44 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর ২৫ বছরের মধ্যে উন্নত দেশে পরিণত হবে ভারত। গুজরাটে এমনই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। বুধবার থেকেই শুরু হয়েছে দশম ‘ভাইব্র্যান্ট গুজরাট গ্লোবাল সামিট’। আর তার উদ্বোধনে এসেই একথা জানালেন মোদি।

Advertisement

ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী? তাঁর কথায়, ”সাম্প্রতিক অতীতে আমরা দেশের স্বাধীনতার ৭৫ বছর পালন করেছি। আর এবার ভারত আগামী ২৫ বছরের লক্ষ্যে এগোতে চায়। স্বাধীনতার ১০০ বছরের পূর্তিতে এই দেশকে উন্নত দেশে পরিণত করা হবে। আর তাই আগামী ২৫ বছর ভারতের অমৃত কাল (Amrit Kal)।” পাশাপাশি তিনি বলেন, ”এই অমৃত কালে এটাই প্রথম ভাইব্র্যান্ট গুজরাট গ্লোবাল সামিট। আর তাই এটা আরও বেশি তাৎপর্যপূর্ণ। শতাধিক দেশের প্রতিনিধিরা এতে যোগ দিয়েছেন। তাঁরা সকলেই ভারতের এই যাত্রার শরিক।”

[আরও পড়ুন: ফের হামলার আশঙ্কা ইডির? এবার শক্তি বাড়িয়ে অভিযান]

এদিকে এদিন গৌতম আদানির (Gautam Adani) মুখেও এমন কথা শোনা গিয়েছে। মোদি-বন্দনা করে তাঁর মন্তব্য, ”আপনার নেতৃত্বে ২০৪৭ সালের মধ্যেই ভারত উন্নত দেশে পরিণত হবে। ভারতকে শক্তিশালী দেশে পরিণত করবেন আপনিই।” সেই সঙ্গেই তাঁর আশ্বাস, আগামী ৫ বছরে ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হবে গুজরাটে। এর ফলে ১ লক্ষ চাকরির সুযোগ হবে বলেই দাবি ধনকুবেরের।

প্রসঙ্গত, এবছরই এক দশক পূর্ণ হচ্ছে মোদি সরকারের। প্রতিশ্রুতি অনুযায়ী, ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির দিকে চলেছে দেশ। পাশাপাশি প্রশ্নও উঠেছে, বেকারত্ব বেড়ে চলেছে। বিশ্ব ক্ষুধার সূচকেও ক্রমশই নিচে নামছে ভারত। এই অবস্থায় আড়াই দশকের মধ্যে কি সত্যিই ভারত উন্নত দেশে পরিণত হবে? নাকি লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর দেখানো স্বপ্নের মধ্যে রয়েছে প্রচারকৌশল? প্রশ্ন তুলছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘আহা! উস্তাদজির হাতের সেই বিরিয়ানি’, নস্ট্যালজিয়ায় ভাসলেন মীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement