shono
Advertisement

মহিলাদের বিরুদ্ধেও গণধর্ষণের মামলা করা যায়, পর্যবেক্ষণ এলাহাবাদ হাই কোর্টের

গণধর্ষণ সংক্রান্ত সব আইনেই অপরাধী হতে পারেন মহিলারা, জানাল আদালত।
Posted: 04:20 PM Feb 14, 2023Updated: 04:20 PM Feb 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু পুরুষদের বিরুদ্ধে নয়। গণধর্ষণের মামলা দায়ের হতে পারে মহিলাদের বিরুদ্ধেও। তাৎপর্যপূর্ণ রায় দিল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)।

Advertisement

এলাহাবাদ হাই কোর্টের পর্যবেক্ষণ, একজন মহিলা ধর্ষণ (Rape) করতে পারে না ঠিকই, কিন্তু অন্য একদল পুরুষের সঙ্গে মিলে যদি কাজটি করে, অর্থাৎ গণধর্ষণে সাহায্য করে, তাহলে তার বিরুদ্ধে গণধর্ষণের মামলা হতে পারে। ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ এবং ৩৭৬(ই) ধারার ব্যাখ্যা দিতে গিয়ে এলাহাবাদ হাই কোর্টের একক বেঞ্চের বিচারপতি শেখরকুমার যাদব বলেন, কোনও মহিলা গণধর্ষণে সাহায্য করলেও তাঁকে অভিযুক্ত করা যেতে পারে।

[আরও পড়ুন: বারাণসীতে নামতে দেওয়া হল না রাহুল গান্ধীর বিমান! ‘প্রধানমন্ত্রী ভয় পেয়েছেন’, দাবি কংগ্রেসের]

ভারতীয় দণ্ডবিধির (IPC) ৩৭৫ ধারা অনুযায়ী, কোনও মহিলার সঙ্গে জোর করে তাঁর অনুমতি ছাড়া শারীরিক সম্পর্ক স্থাপন করা আইনের চোখে জঘন্যতম অপরাধ। ২০১২ সালে দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ (Nirbhaya Gang Rape) কাণ্ডের পর সেই আইন আরও কড়া করা হয়। ভারতীয় দণ্ডবিধিতে যোগ করা হয় ৩৭৬ (ই) ধারা। এই ধারা অনুযায়ী, ধর্ষণের সাজা হিসাবে মৃত্যুদণ্ডও দেওয়া যেতে পারে। এই দুটি ধারার ব্যাখ্যা দিতে গিয়েই এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি এই মামলাগুলিতে মহিলাদের যুক্ত করা যেতে পারে বলে মন্তব্য করেছেন।

[আরও পড়ুন: চাকরির ইন্টারভিউতে ডেকে মাদক খাইয়ে ধর্ষণ! গুরগাঁওয়ে বন্ধ গাড়িতে লালসার শিকার তরুণী]

বিচারপতি শেখরকুমার যাদবের পর্যবেক্ষণ, গণধর্ষণ (Gang Rape) সংক্রান্ত যে ক’টা ধারা আছে, সবগুলিতেই মহিলাদের যুক্ত করা যেতে পারে। কারণ এই ধারাগুলিতে যেখানে যেখানে ‘গণধর্ষণে জড়িত ব্যক্তিদের’ কথা উল্লেখ করা আছে, সেখানে ‘ব্যক্তি’ বলতে সঙ্কীর্ণভাবে শুধু পুরুষদের কথা বলা হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement