shono
Advertisement

ধর্ষণ আইনের অপব্যবহার করছেন বহু মহিলা, মন্তব্য হাই কোর্টের

এর আগে ৪৯৮এ ধারার অপপ্রয়োগের অভিযোগ উঠতে দেখা গিয়েছে।
Posted: 10:19 AM Jul 23, 2023Updated: 10:19 AM Jul 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইনের ধর্ষণের (Rape) সাজার ধারাকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করছেন বহু মহিলা। পুরুষসঙ্গীর সঙ্গে সমস্যা হলে এই ধারার অপপ্রয়োগ করেন তাঁরা। সম্প্রতি এক মামলায় এমনই আশঙ্কা প্রকাশ করল উত্তরাখণ্ড হাইকোর্ট (Uttarakhand High Court)।

Advertisement

এক ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছিলেন এক মহিলা। ২০০৫ সাল থেকে তাঁদের মধ্যে পারস্পরিক সম্মতিতে যৌন সম্পর্ক ছিল। কিন্তু সম্প্রতি ওই ব্যক্তি মহিলাকে বিয়ে করতে অস্বীকার করেন বলে দাবি। এরপরই আদালতের দ্বারস্থ হয়েছিলেন মহিলা। আদালত ওই মামলা খারিজ করার সময় এই মন্তব্য করে। এর আগে পুলিশ গ্রেপ্তার করেছিল অভিযুক্তকে।

[আরও পড়ুন: দুর্যোগ মধ্যপ্রদেশে, ভারী বৃষ্টিতে জলমগ্ন উজ্জয়িনীর মহাকাল মন্দির, ভাইরাল ভিডিও]

বিচারপতি শরদকুমার শর্মা জানান, ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারার অপপ্রয়োগ করেছিলেন ওই মহিলা। দেখা গিয়েছে, ব্যক্তিটি পরে অন্য একজনকে বিয়ে করে নেওয়ার পরও ওই দু’জনের মধ্যে সম্পর্ক ছিল। আদালতের মন্তব্য, ”ওই দু’জন পারস্পরিক সম্মতিতে সম্পর্ক এগিয়ে নিয়ে গিয়েছিলেন। এমনকী, পুরুষটি বিয়ে করে ফেলেছেন জানার পরেও তাঁদের সম্পর্ক অব্যাহত ছিল।”

উল্লেখ্য, এর আগে ৪৯৮এ ধারার অপপ্রয়োগের অভিযোগ উঠতে দেখা গিয়েছে। পরবর্তী সময়ে ওই আইনে পুলিশের তদন্ত ও অভিযুক্তকে গ্রেপ্তারের ক্ষেত্রে কিছু পরিবর্তনও করা হয়।

[আরও পড়ুন: সেনা অফিসারের বিরুদ্ধে ভুয়ো প্রতিবেদন! তেহেলকা কর্তা-সহ তিনজনকে মোটা জরিমানা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement