shono
Advertisement

২৪-এর আগে চমক, লোকসভায় পেশ মহিলা সংরক্ষণ বিল

'এই কাজের জন্য ঈশ্বরই আমাকে বেছে নিয়েছেন', মন্তব্য মোদির।
Posted: 02:25 PM Sep 19, 2023Updated: 02:48 PM Sep 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় (Loksabha) পেশ হল মহিলা সংরক্ষণ বিল। মঙ্গলবার আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এই বিল পেশ করেন। দীর্ঘ আলোচনার পর নতুন সংসদ ভবনে এই বিল পেশ হয়। ওয়াকিবহাল মহলের অনুমান, লোকসভা নির্বাচনের আগে মহিলা ভোটারদের মন জয় করতেই এই বিল পাশের সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। 

Advertisement

নারী সংরক্ষণ বিল পেশের আগেই তরজা শুরু হল লোকসভায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বলেন, এর আগে চেষ্টা হলেও সংসদে এই বিল পাশ করানো যায়নি। তাই নতুন করে এই বিল আনা হবে লোকসভায়। তবে মোদির এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি। তাঁর দাবি, রাজীব গান্ধীর আমলেই মহিলাদের জন্য এমন বিল আনার পরিকল্পনা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী মোদি এখন এই বিল সম্পর্কে ভুল তথ্য দিয়ে সকলকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। 

[আরও পড়ুন: খলিস্তানিদের মদত কানাডার! কড়া পদক্ষেপ বিদেশমন্ত্রকের, শীর্ষ কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ]

মঙ্গলবার নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন চলছে। সেখানে মোদি বলেন, মহিলা সংরক্ষণ বিলের (Women Reservation Bill) নাম দেওয়া হবে ‘নারী শক্তি বন্দন অধিনিয়ম’। প্রধানমন্ত্রী বলেন, “অটলবিহারী বাজপেয়ীর আমলে বেশ কয়েকবার এই বিল পেশ করা হয়। কিন্তু যথেষ্ট সমর্থনের অভাবে পাশ করানো যায়নি এই বিল। তবে আমি মনে করি ভগবান আমাকেই বেছে নিয়েছেন এই বিলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। ” 

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের তীব্র নিন্দা করেন কংগ্রেসের নেতা অধীর চৌধুরী (Adhir Chowdhury)। তাঁর মতে, বাজপেয়ী আমলের অনেক আগে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীনই এই বিলের পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমানে সেই বিলের নাম পরিবর্তন করে জনতাকে বিভ্রান্ত করতে চাইছে সরকার। তবে দীর্ঘ আলোচনার পরে মঙ্গলবার দুপুর সওয়া দুটো নাগাদ লোকসভায় পেশ হয়েছে এই বিল। ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা এই বিলটিকে মান্যতা দিয়েছিল। জানা  গিয়েছে, আগামী বৃহস্পতিবার রাজ্যসভায় পেশ হতে চলেছে মহিলা সংরক্ষণ বিল। 

তবে এই বিল নিয়ে আলোচনা চলাকালীন বেশ কয়েকবার উত্তপ্ত হয়ে ওঠে সংসদ। অধিবেশনে যোগ দেওয়ার আগে হাতে সংবিধান নিয়ে উপস্থিত হন অধীর। তাঁর মতে, দেশের বর্তমান পরিস্থিতিতে সংবিধান বিপন্ন হয়ে পড়েছে।  

[আরও পড়ুন: খলিস্তানি বিতর্ক: কানাডার সমালোচনায় মোদি সরকারের পাশে কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement