Advertisement

Army Day 2022: ভারতীয় সেনাকে কুর্নিশ, রাজস্থানে প্রদর্শিত হল ২২৫ ফুটের জাতীয় পতাকা

02:58 PM Jan 15, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় জাতীয় পতাকার (National Flag) প্রদর্শিত হল রাজস্থানে। শনিবার অর্থাৎ আজ ৭৪তম সেনা দিবস পালিত হচ্ছে দেশজুড়ে। সেই উপলক্ষে রাজস্থানে ভারত-পাক সীমান্ত লাগোয়া গ্রামে প্রদর্শিত হল খাদি কাপড়ের তৈরি বৃহত্তম জাতীয় পতাকা। এই নিয়ে দেশে পঞ্চমবার এই পতাকাটি প্রদর্শন করা হল।

Advertisement

মরু রাজ্য রাজস্থানের (Rajasthan) একেবারে পশ্চিমে রয়েছে জয়সলমীর জেলা। এই জেলার শেষে রয়েছে ভারত-পাক সীমান্ত। আর এই সীমান্ত লাগোয়া গ্রামই হল লঙ্গেওয়ালা। ১৯৭১ সালে এখানেই ঐতিহাসিক লঙ্গেওয়ালার যুদ্ধ হয়েছিল। জাতীয় সেনা দিবসে দেশের বীর সেনাদের আত্মত্যাগকে আরও মহিমান্বিত করতেই এদিন এই গ্রামে খাদির তৈরি বৃহত্তম জাতীয় পতাকা প্রদর্শিত হল।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: COVID-19: উদ্বেগ বাড়িয়ে দেশে একদিনে সংক্রমিত ২.৬৮ লক্ষ, ওমিক্রন আক্রান্ত ৬ হাজার পার]

গত বছর গান্ধীজয়ন্তীতে প্রথমবার এই জাতীয় পতাকা প্রদর্শিত হয়েছিল লেহ-তে। এর পর ৮ অক্টোবর অর্থাৎ বায়ু সেনা দিবসে হিন্দন বিমানঘাঁটিতেও প্রদর্শিত হয়েছিস বৃহত্তম জাতীয় পতাকাটি। একুশের ২১ অক্টোবর করোনার টিকাকরণে ১০০ কোটি গণ্ডি পার করেছিল ভারত। সেই গর্বের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে লালকেল্লায় বৃহত্তম পতাকা প্রদর্শিত হয়। আবার নৌদিবসে অর্থাৎ ৪ ডিসেম্বর গেটওয়ে অফ ইন্ডিয়ায় দেখানো হয় এই জাতীয় পতাকা।

Advertising
Advertising

 

কী বিশেষত্ব রয়েছে এই জাতীয় পতাকায়?

  • কেন্দ্রের কথায়, বিশ্বের বৃহত্তম জাতীয় পতাকা (Monumental National Flag)।
  • পতাকাটি লম্বায় ২২৫ ফুট, প্রস্থে ১৫০ ফুট এবং ওজন ১৪০০ কেজি।
  • পতাকার মাঝে থাকা অশোক চক্রটির ব্যাস ৩০ মিটার।
  • স্বাধীনতার ৭৫ বছরের বর্ষপূর্তিতে দেশজুড়ে পালিত হচ্ছে অমৃত মহোৎসব। সেই উপলক্ষে পতাকাটি তৈরি করেছে খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন।
  • জানা গিয়েছে, ৭০ জন খাদি শিল্পীর ৪৯ দিনের অক্লান্ত পরিশ্রমের ফসল এই বৃহত্তম জাতীয় পতাকা।

[আরও পড়ুন: ভোটের আগে ওবিসি কাঁটায় দিশেহারা বিজেপি! মলম লাগাতে দলিত বাড়িতে ভোজ যোগীর]

জাতীয় সেনা দিবস উপলক্ষে দেশের সেনাবাহিনীকে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে লেখেন, “দেশের বীর সৈনিক এবং তাঁদের পরিবারকে কুর্নিশ জানাই। তাঁদের বীরত্ব এবং আত্মত্যাগ আমাদের গর্বিত করেছে।” শুভেচ্ছা জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

 

Advertisement
Next