Advertisement

‘একদিন আমার পদে কোনও মহিলা বসতেই পারেন’, মন্তব্য সেনাপ্রধান নারাভানের

02:13 PM Oct 29, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মহিলা ক্যাডারদের ভরতি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। শুক্রবার এনডিএ-র পাসিং আউট প্যারেডে নারাভানে আশা প্রকাশ করেন যে ভবিষ্যতে তাঁর জায়গায় কোনও মহিলা দায়িত্ব সামলাবেন।

Advertisement

[আরও পড়ুন: ‘লিভ ইন সম্পর্ক জীবনেরই অংশ হয়ে গিয়েছে’, মন্তব্য এলাহাবাদ হাই কোর্টের]

পুণেতে এনডিএ-র পাসিং আউট প্যারেডে নারাভানে (MM Naravane) বলেন, “আমার মনে হয় আজ থেকে ৪০ বছর পর আজ আমি যেখানে দাঁড়িয়ে আছি সেখানে হয়তো কোনও মহিলা দাঁড়াবেন।” তিনি আরও বলেন, “পরিকাঠামোয় কিছুটা পরিবর্তন থাকলেও মহিলা ও পুরুষ ক্যাডারদের প্রশিক্ষণের মান একই থাকবে। আমরা এনডিএ-র দরজা মহিলাদের জন্য খুলে দিয়েছি। আমি আশা করি আপনারা সবাই তাঁদের পেশাদারিত্ব ও সততার সঙ্গে স্বাগত জানাবেন। আমি আশা করি মহিলা ক্যাডাররাও পুরুষ সঙ্গীদের মতোই কাজ কর্ম দক্ষতার পরিচয় দেবেন।”

Advertising
Advertising

গত সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয় যে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েদের ভরতি করতে হবে। এর আগে ন্যাশনাল ডিফেন্স অ‌্যাকাডেমি ও সেনা স্কুলে মেয়েদের পড়াশোনা করার সুযোগ দেওয়া হত না। এমনকী, এতদিন সেনা অ‌্যাকাডেমিতে মেয়েদের পরীক্ষায় বসার অনুমতিও দেওয়া হত না। যা নিয়ে আগের শুনানিতেই কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করে শীর্ষ আদালত। তারপরই এই যুগান্তকারী সিদ্ধান্ত নেন সেনার সার্ভিস চিফরা।

উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি মাসেই ভারতীয় সেনাবাহিনীতে লিঙ্গবৈষম্য দূর করে যুগান্তকারী রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদলত সাফ জানিয়েছিল, মহিলাদের স্থায়ী কমিশন দিতে হবে। তার আগে সেনাবাহিনীতে মহিলারা স্থায়ী কমিশনও পেতেন না।

[আরও পড়ুন: বলিউডকে উত্তরপ্রদেশে সরানোর চক্রান্ত! ‘আরিয়ানকে ফাঁসানোর চেষ্টা’ প্রসঙ্গে বিস্ফোরক নবাব মালিক]

Advertisement
Next