shono
Advertisement

করোনা আবহেই উত্তরপ্রদেশে আতঙ্ক ছড়াচ্ছে জিকা ভাইরাস! জরুরি বৈঠক যোগীর

কানপুরে আক্রান্ত হয়েছেন ৮৯ জন।
Posted: 05:24 PM Nov 07, 2021Updated: 05:25 PM Nov 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই ভয় দেখাচ্ছে জিকা ভাইরাস (Zika virus)। উত্তরপ্রদেশে (Uttar Pradesh) দ্রুত বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সতর্ক রাজ্যের প্রশাসন। ইতিমধ্যেই একটি জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যে করে হোক, সংক্রমণ যাতে আর না বাড়ে তা নিশ্চিত করতে চাইছে যোগী সরকার।

Advertisement

গতকাল, শনিবারই কানপুরে ১৩ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছিল। এরপর রবিবারেও আক্রান্ত হয়েছেন ১০ জন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৮৯ জন জিকা ভাইরাসে সংক্রমিত হয়েছেন উত্তরপ্রদেশে। পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে কালই কানপুরের জেলাশাসক বিশাক জি জানিয়েছেন, ”৬ নভেম্বর পর্যন্ত জিকায় আক্রান্ত হওয়ার ৭৯টি পজিটিভ কেস পাওয়া গিয়েছে। স্বাস্থ্য দপ্তরের র‌্যাপিড রেসপন্স টিমের সদস্যরা প্রত্য়েক আক্রান্তের বাড়ি যাচ্ছেন। খতিয়ে দেখা হচ্ছে পরিস্থিতি।”

[আরও পড়ুন: ‘এটা হিন্দু এলাকা, জামা মসজিদ নয়’, দিওয়ালির রাতে বিরিয়ানি বিক্রেতাকে হুমকি ‘হিন্দুত্ববাদী’দের]

শনিবার ১৩ জন নতুন করে আক্রান্ত হওয়ার পরই একটি বৈঠক করেন যোগী আদিত্যনাথ। বৈঠকের পরে সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, ”কানপুরে জিকা ভাইরাসের সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতির গুরুত্ব বুঝে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সমস্ত হাসপাতালেও ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রত্যেক রোগীকেই একটানা পর্যবেক্ষণে রাখা হয়েছে।”

উল্লেখ্য, জিকা মশাবাহিত ভাইরাস। মূলত ইডিস মশার কামড় থেকে মানুষের শরীরে ছড়ায় এই ভাইরাসটি। ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো ভাইরাসও বহন করে এই মশাই। কোন কোন লক্ষণ দেখা যায় আক্রান্তদের মধ্যে? মূলত জ্বর, চুলকুনি, কনজাংটিভাইটিস, পেশি ও অস্থিসন্ধিতে ব্যথা, মাথাব্যথার মতো নানা উপসর্গ জিকা ভাইরাসের লক্ষণ হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে, আক্রান্ত হওয়ার পরে অনেক সময়ই ২ থেকে ৭ দিন পর্যন্ত কোনও উপসর্গ দেখা যায় না।

[আরও পড়ুন: TMC in Tripura: মনোনয়ন তুলে নিতে চাপ, ত্রিপুরায় তৃণমূল প্রার্থীর বাবাকে অপহরণ, কাঠগড়ায় বিজেপি]

এর আগে আগস্টে মহারাষ্ট্রে প্রথমবার জিকা ভাইরাসে সংক্রমিত হওয়ার খবর মিলেছিল। তার আগে কেরলেও জিকা সংক্রণের কথা জানা গিয়েছিল। অবশেষে উত্তরপ্রদেশে আতঙ্ক তৈরি করল জিকা ভাইরাস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement