Advertisement

কেন্দ্রের ছাড়পত্র পেতে চলেছে আরও এক Corona Vaccine, প্রয়োগ করা যাবে শিশুদের উপরও

05:41 PM Aug 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দুয়েক আগেই জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়েছে জনসন অ্যান্ড জনসন করোনা ভ্যাকসিন। এবার শোনা যাচ্ছে চলতি সপ্তাহেই আরও একটি ভ্যাকসিনকে (Corona Vaccine) সবুজ সংকেত দেওয়া হবে। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এই সপ্তাহেই জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জাইডাস ক্যাডিলা করোনা টিকাকে ছাড়পত্র দেবে কেন্দ্র।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত ১ জুলাই জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কেন্দ্রকে আবেদন জানিয়েছিল জাইডাস ক্যাডিলা (Zydus Cadila)। অবশেষে তাদের সেই আবেদনে সাড়া মিলতে চলেছে বলেই খবর। এই ভ্যাকসিনটি ছাড়পত্র পাওয়ার অর্থ ১২ থেকে ১৮ বছর বয়সিরাও টিকা পাওয়ার আওতায় পড়বে। কারণ এই সংস্থাই ভারতে সবথেকে বড় ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে। যার অন্তর্ভুক্ত ছিল ১২ থেকে ১৮ বছর বয়সিরাও।

[আরও পড়ুন: কীভাবে আধারের সঙ্গে লিংক করবেন PF? জেনে নিন পদ্ধতি]

দেশে ইতিমধ্যেই ৫০ কোটি মানুষ টিকা পেয়ে গিয়েছেন। কিন্তু একাধিক রাজ্য বারবারই ভ্যাকসিনের অভাবের অভিযোগ তুলেছে। টিকাকরণের গতি বাড়ানোর জন্য বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকারও। ইতিমধ্যেই দেশে অক্সফোর্ডের কোভিশিল্ড, ভারতের তৈরি কোভ্যাক্সিন, রাশিয়ান স্পুটনিক ভি, মডার্না টিকা দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য সদ্য ছাড়পত্র পেয়েছে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্য়াকসিনও। তবে জাইডাস ক্যাডিলাকে সবুজ সংকেত দেওয়ার অর্থ প্রথমবার ভারতে কোনও ভ্যাকসিন ১২ থেকে ১৮ বছর বয়সিদের উপরও জরুরি ভিত্তিতে প্রয়োগ করা যাবে। বছরে ১০০ থেকে ১২০ মিলিয়ন ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্য রেখে এগোবে সংস্থা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জাইডাস ক্যাডিলা বা ZyCoV-D ভ্যাকসিনটি তিনটি ডোজে নিতে হয়। এক্ষেত্রে ইঞ্জেকশনের ব্যবহার করতে হয় না। প্রথম ডোজের ২৮ দিন পর নিতে হয় দ্বিতীয় ডোজটি। ৫৬ দিনের মাথায় দেওয়া হয় তৃতীয় ডোজ। ট্রায়ালের পর সংস্থার তরফে জানানো হয়েছিল, এটি ১২ থেকে ১৮ বয়সিদের মধ্যে তেমন পার্শ্ব প্রতিক্রিয়াও করে না। পাশাপাশি জোড়া ডোজের ভ্যাকসিন আনারও চেষ্টা করছে এই সংস্থা।

[আরও পড়ুন: ‘মানবাধিকার কমিশন তো বিজেপির অধিকার কমিশন’, ত্রিপুরার ঘটনায় তোপ Kunal Ghosh-এর]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next