shono
Advertisement
Indian-American Couple

জোর করে তুতো ভাইকে মার্কিন পেট্রল পাম্পে খাটিয়ে জেলে ভারতীয় বংশোদ্ভূত দম্পতি!

তুতো ভাইকে আমেরিকায় নিয়ে গিয়ে পড়াশোনা করানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন অভিযুক্ত দম্পতি।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:07 PM Jun 26, 2024Updated: 03:07 PM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পড়াশোনা করানোর প্রতিশ্রুতি দিয়ে তুতো ভাইকে ভারত থেকে আমেরিকায় নিয়ে গিয়েছিলেন এক ভারতীয় বংশোদ্ভূত দম্পতি। কিন্তু কোথায় কী! পড়াশোনার বদলে জোর করে মার্কিন পেট্রল পাম্প, কখনও নিজেদের দোকান ও বাড়িতে অমানষিক খাটানোর অভিযোগ উঠেছে ওই দম্পতির বিরুদ্ধে। এই অপরাধের জন্য তাঁদের কারাদণ্ডের সাজা শুনিয়েছে মার্কিন আদালত।  

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, বছর তিনেক আগে তুতো ভাইকে ভারত থেকে আমেরিকায় নিয়ে গিয়েছিলেন হরমনপ্রীত সিং ও কুলবীর কৌর। সেসময় নাবালক ছিল তাঁদের ওই তুতো ভাই। কিন্তু ছেলেটির ইচ্ছে ছিল ভালো স্কুলে পড়াশোনা করে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার। তার সেই ইচ্ছেকেই হাতিয়ার করে ঝুড়ি ঝুড়ি মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিলেন ওই দম্পতি। তুতো ভাইকে বিদেশে নিয়ে যাওয়ার পর নিজেদের স্বরূপ প্রকাশ করেন তাঁরা। গত তিন বছর ধরে মার্কিন মুলুকে তুতো ভাইকে জোর করে অমানষিক খাটিয়েছেন দুজনে। সম্প্রতি প্রকাশ্যে আসে তাঁদের এই 'জালিয়াতি'র বিষয়টি। তবে এর মাঝেই বিবাহবিচ্ছেদ হয়ে যায় হরমনপ্রীত ও কুলবীরের।

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধ শুরুর পরে প্রথমবার, রাশিয়া সফরে যাচ্ছেন মোদি!]

এনিয়ে মার্কিন বিচার বিভাগের নাগরিক অধিকার বিভাগের অ্যাটর্নি জেনারেল ক্রিস্টেন ক্লার্ক আদালতে জানান, "নির্যাতিতের সঙ্গে সম্পর্কের ভুল ফায়দা তুলেছেন অপরাধীরা। স্কুলে ভর্তি করানোর প্রতিশ্রুতি দিয়ে পড়াশোনার খরচ বহন করার নাম করে তাকে দিয়ে অমানষিক পরিশ্রম করিয়েছেন দুজনে। সামান্য কিছু অর্থ দিয়ে জোর করে কাজ করিয়েছেন। এমনকী শারীরিক ও মানসিক নির্যাতনও করেছেন। পেট্রল পাম্প, দোকানে কাজ করানোর পাশাপাশি বাড়িতে দিনে ১২ থেকে ১৭ ঘণ্টা কাজও করিয়েছেন।" আদালতে ওই দম্পতির অপরাধ প্রমাণিত হলে সাজা ঘোষণা করেন বিচারপতি। তিনি হরমনপ্রীত সিংকে প্রায় সাড়ে ১১ বছর, কুলবীর কৌরকে প্রায় সাড়ে ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেন। পাশাপাশি নির্যাতিত ও তার ভাইকে ভারতীয় মুদ্রায় প্রায় ২কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, বছর তিনেক আগে তুতো ভাইকে ভারত থেকে আমেরিকায় নিয়ে গিয়েছিলেন হরমনপ্রীত সিং ও কুলবীর কৌর।
  • সেসময় নাবালক ছিল তাঁদের ওই তুতো ভাই। কিন্তু ছেলেটির ইচ্ছে ছিল ভালো স্কুলে পড়াশোনা করে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার।
  • তার সেই ইচ্ছেকেই হাতিয়ার করে ঝুড়ি ঝুড়ি মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিলেন ওই দম্পতি। তুতো ভাইকে বিদেশে নিয়ে যাওয়ার পর নিজেদের স্বরূপ প্রকাশ করেন তাঁরা।
Advertisement