shono
Advertisement

শক্তি বাড়িয়ে ৬.৫ লক্ষ অত্যাধুনিক রাইফেল পেতে চলেছে সেনা

এর জন্য খরচ হবে প্রায় ১২ হাজার কোটি টাকা। The post শক্তি বাড়িয়ে ৬.৫ লক্ষ অত্যাধুনিক রাইফেল পেতে চলেছে সেনা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:31 PM Sep 01, 2018Updated: 05:01 PM Sep 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাভারতের আমলের পদাতিক বাহিনী থেকে শুরু করে আধুনিক যুগের ‘ইনফ্যান্ট্রি’, যেকোনও সুশিক্ষিত ফৌজের মেরুদণ্ড হচ্ছে স্থলসেনা। ফলে রণকৌশলে প্রতিপক্ষের উপর ধার বজায় রাখতে আরও আধুনিক ও ঘাতক হচ্ছে ভারতীয় স্থলসেনা। শত্রুর মোকাবিলায় প্রায় ৬ লক্ষ ৫০ হাজার অ্যাসল্ট রাইফেল ক্রয় করার প্রক্রিয়া শুরু করল ভারতীয় সেনাবাহিনী। এর জন্য খরচ হবে প্রায় ১২ হাজার কোটি টাকা। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় আগামী কয়েক বছরে এই হাতিয়ারগুলি কেনা হবে।

Advertisement

[উড়বে শত্রুর রাতের ঘুম! গোপনে ‘রোবোকপ’ বাহিনী গড়ছে পুতিনের দেশ]

শুক্রবার সেনাবাহিনীর তরফে অ্যাসল্ট রাইফেল কেনার জন্য ‘রিকোয়েস্ট ফর ইনফরমেশন’ প্রকাশিত করা হয়। ৭.৬২x৩৯ মিলিমিটার ক্যালিবারের অ্যাসল্ট রাইফেল কেনা হবে। প্রায় ৩০০ মিটার পর্যন্ত লক্ষ্যে আঘাত হানার ক্ষমতা থাকবে অস্ত্রগুলিতে। আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে আগ্রহী অস্ত্রনির্মাতাদের আবেদন করতে হবে। চলতি বছরের শুরুতেই সীমান্তে মোতায়েন জওয়ানদের জন্য ৭২ হাজার ৪৮০টি অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল ক্রয়ের প্রস্তাবে শিলমোহর দেয় প্রতিরক্ষামন্ত্রক। এর জন্য ১ হাজার ৭৯৮ টাকা বরাদ্দ করা হয়েছে। সেনা সূত্রে খবর, প্রাথমিকভাবে চিন সীমান্তে মোতায়েন জওয়ানদের হাতে ৭.৬২x৫১ মিলিমিটার ক্যালিবারের অ্যাসল্ট রাইফেল তুলে দেওয়া হবে। কয়েকদিন আগেই সেনাপ্রধান বিপিন রাওয়াত স্পট জানিয়েছিলেন, প্রতিরক্ষা খাতে পর্যাপ্ত অর্থ নেই। তাই ১২ লক্ষ সৈনিকের হাতে অত্যাধুনিক রাইফেল তুলে দেওয়া সম্ভব নয়।

বর্তমান দেশে নির্মিত ইনসাস রাইফেল ব্যবহার করছে সেনাবাহিনী। তবে হাতিয়ারগুলিতে খামতি রয়েছে। লাগাতার গুলি চালাতে গেলে প্রায়ই জ্যাম হয়ে যায় এই রাইফেলগুলি। ফলে দ্রুত ইনসাস রাইফেল পালটে ফেলতে চাইছে সেনাবাহিনী। এই মুহূর্তে বায়ুসেনা, নৌসেনা ও স্থলসেনা মিলিয়ে প্রায় ৮ লক্ষ ১৬ হাজার হাজার অ্যাসল্ট রাইফেলের প্রয়োজন। যদিও আর্থিক অনটনে তা সম্ভব হচ্ছে না। অভিযোগ, লাল ফিতার জটে রাইফেল ক্রয়ের প্রক্রিয়া একাধিকবার থমকে গিয়েছে।       

       [দেশের আকাশ ঢাকবে অভেদ্য বর্ম, ভারতের হাতে আসছে ‘এস-৪০০’]                     

The post শক্তি বাড়িয়ে ৬.৫ লক্ষ অত্যাধুনিক রাইফেল পেতে চলেছে সেনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার