shono
Advertisement

পাকিস্তানের ঘুম উড়িয়ে ৪৬৪টি ভীষ্ম ট্যাঙ্ক আসছে ভারতীয় সেনার হাতে

এর আগে ১ হাজার ৬৫৪টি ট্যাঙ্ক রাশিয়া থেকে আমদানি করেছে ভারত৷ The post পাকিস্তানের ঘুম উড়িয়ে ৪৬৪টি ভীষ্ম ট্যাঙ্ক আসছে ভারতীয় সেনার হাতে appeared first on Sangbad Pratidin.
Posted: 01:41 PM May 08, 2019Updated: 01:41 PM May 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও পাকিস্তানকে নজরে রেখে ৪৬৪টি অত্যাধুনিক টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক কিনতে চলেছে ভারতীয় সেনা৷ ২০২২-২০২৬ সালের মধ্যে ট্যাংকগুলি সেনাবাহিনীর হাতে আসবে বলে জানা গিয়েছে।

Advertisement

[রমজানেই পাকিস্তানে ফের ‘ফ্র্যাঙ্কেস্টাইনের’ থাবা, বিস্ফোরণে মৃত ৬]

জানা গিয়েছে, রাশিয়া থেকে ৩৬০টি ট্যাঙ্ক আমদানি করার পরিকল্পনা করছে পাকিস্তান৷ তাই মরু অঞ্চলের নিরাপত্তা ও শক্তিবৃদ্ধির জন্য ১৩,৪৪৮ কোটি টাকায় উন্নত মানের রুশ প্রযুক্তিতে দেশে তৈরি ট্যাংক কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনা। ট্যাঙ্কগুলি তৈরি হবে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের অধীনে থাকা অবধি হেভি ভেহিকল ফ্যাক্টরিতে (এইচভিএফ)৷ এর আগে ১ হাজার ৬৫৪টি ট্যাঙ্ক রাশিয়া থেকে আমদানি করেছে ভারত৷ সেনার সঙ্গে ২০২০ সালের মধ্যে ১ হাজারটি টি-৯০ ট্যাঙ্ক তৈরি করার চুক্তি স্বাক্ষর করেছিল এইচভিএফ৷ যদিও এখনও পর্যন্ত মাত্র ৪০০টি ট্যাঙ্ক বানাতে সক্ষম হয়েছে তারা৷

ভারতীয় সেনার হাতে এই মুহূর্তে ১,০৭০টি টি-৯০ ট্যাংক রয়েছে। এছাড়া ৬৭টি সশস্ত্র রেজিমেন্টের কাছে ১২৪টি ‘অর্জুন’ এবং আরও পুরনো মডেলের টি-৭২ ট্যাংক রয়েছে। এর আগে ৮,৫২৫ কোটি টাকার বিনিময়ে রাশিয়ার প্রযুক্তি এবং কিট ব্যবহার করে ৬৫৭টি টি-৯০ ট্যাংক সেনার হাতে এসেছিল। ২০০১ সাল থেকে আরও ১০০০টি ট্যাংক প্রস্তুত করা হয়েছে। কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই যুদ্ধাস্ত্রের মানোন্নয়নের জন্য নয়া উদ্যোগ নিয়েছে ভারতীয় সেনা। সীমান্ত যুদ্ধে প্রতিপক্ষ শিবিরে একই সঙ্গে একাধিক জোরাল আক্রমণ চালাতে জোর দেওয়া হচ্ছে রণকৌশলে অত্যাধুনিকীকরণের উপরেও।

এবছরের সাধারণতন্ত্র দিবসে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের শক্তি দেখেছিল বিশ্ব৷ সেদিন রাজপথ কান্পিয়েচিল অত্যাধুনিক সেলফ প্রপেলড আর্টিলারি গান ‘কে-৯ বজ্র’৷ ছিল এম-৭৭৭ হাউৎজার ও টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক৷ নজর কেড়েছিল বজ্র৷ কোরিয়ায় নির্মিত কে-৯ বজ্রকে বয়ে নিয়ে যাওয়ার প্রয়োজন হয় না৷ স্বয়ংক্রিয় হওয়ায় পরিস্থিতি বুঝে গতি ও পথ পালটাতে পারে এই কামানটি৷ জানা গিয়েছে, ‘কে ৯ বজ্র’ নামের বন্দুকটির সর্বোচ্চ পাল্লা ২৮ থেকে ৩৮ কিলোমিটার৷ ‘বার্স্ট মোড’-এ ৩০ সেকেন্ডে তিন রাউন্ড শেল ছুঁড়তে সক্ষম এটি৷ ‘ইনটেন্স মোড’ চালু করলে ৬০ মিনিটে ৬০টি গোলা ছুঁড়তে পারে। বফর্স কামান দাগতে আটজন সেনার প্রয়োজন হয়৷ তুলনায় মাত্র পাঁচজনের দলই ‘বজ্র’ চালাতে সক্ষম৷

[চিনকে ‘শুল্ক যুদ্ধের’ হুঁশিয়ারি আমেরিকার, পালটা মারে প্রস্তুত বেজিং]

The post পাকিস্তানের ঘুম উড়িয়ে ৪৬৪টি ভীষ্ম ট্যাঙ্ক আসছে ভারতীয় সেনার হাতে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার