shono
Advertisement

১ দানা চালও ধরবে না! বিশ্বের ক্ষুদ্রতম কাঠের চামচ বানিয়ে গিনেস বুকে ভারতীয় শিল্পী

আগের রেকর্ডটিও ছিল এক ভারতীয় শিল্পীর।
Posted: 08:05 PM Aug 14, 2023Updated: 08:05 PM Aug 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড (Guinness World Records) মানেই চমকে দেওয়া নতুন উদ্ভাবন। তেমনই এক সৃষ্টিকর্মে ফের বিশ্বমঞ্চে প্রশংসা কুড়াল ভারত। বিশ্বের সবথেকে ছোট কাঠের চামচ (World’s Smallest Wooden Spoon) বানিয়ে তাক লাগলেন শিল্পী শশিকান্ত প্রজাপতি। নজরকাড়া শিল্পী জানিয়েছেন, আপন খেয়ালে স্রেফ নিজেকে খুশি করতেই ক্ষুদ্রতম কাঠের চামচ বানিয়ে ফেলেছেন তিনি। ক্ষুদ্রতম মানে ঠিক কতটা ছোট শশিকান্তের তৈরি করা চামচ?

Advertisement

ওই চামচে এক দানা চালও ধরবে না। দৈর্ঘ্য মাত্র ১.৬ মিলিমিটার (০.০৬ ইঞ্চি)। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছেন, এই রেকর্ডের জন্য চামচটি শুধু ক্ষুদ্র হলেই চলত না। এইসঙ্গে আদর্শ চামচ হতে হয় তাকে। অর্থাৎ থাকবে সামনের বাটি আকার এবং লাগোয়া লম্বা হাতল। সেই শর্ত পূরণ করেছেন ভারতীয় শিল্পী শশিকান্ত। তিনি একটিমাত্র কাঠের টুকরে দিয়েই চামচটিকে তৈরি করে ফেলেছেন। মাইক্রো আর্ট-এর রূপ দিতে একটি ধারালো ছুড়ি ব্যবহার করেছিলেন শিল্পী। সোমবার প্রকাশ্যে এলেও গিনেস কর্তৃপক্ষ রেকর্ডটি নথিবদ্ধ করেছিলেন গত ১ এপ্রিলে।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসের আগে দ্রৌপদীর বক্তব্যে মাতঙ্গিনী থেকে চন্দ্রযান]

অবাক করা ঘটনা হল এর আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন একজন ভারতীয় শিল্পী। তিনি জয়পুরের বাসিন্দা নবরতন প্রজাপতি। ওই চামচের দৈর্ঘ্য ছিল ২ মিলিমিটার (০.০৭ ইঞ্চি)। অর্থাৎ ০.০১ ইঞ্চির ব্যবধানে এক প্রজাপতিকে হারিয়ে আরেক প্রজাপতি জিতে নিলেন গিনেস খেতাব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার