shono
Advertisement

গল্প হলেও সত্যি! ইউক্রেনে পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল ভারতীয় পতাকা

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বড় শহর খারকভ অবরুদ্ধ।
Posted: 09:12 AM Mar 02, 2022Updated: 09:12 AM Mar 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে (Ukraine) পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল ভারতীয় পতাকা! শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। গত এক সপ্তাহ ধরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ভয়াবহ যুদ্ধ চলছে। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বড় শহর খারকভ অবরুদ্ধ। প্রাণ হাতে করে পালাচ্ছে হাজার হাজার মানুষ। দেশে ফিরতে মরিয়া ভারতীয়রা। একইভাবে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে বহু পাকিস্তানি পড়ুয়াও। আর ইউক্রেন থেকে তেরঙ্গার দৌলতেই তাঁরা বেরিয়ে আসতে পেরেছেন বলে খবর।

Advertisement

[আরও পড়ুন: বেলারুশে ক্ষেপণাস্ত্র হামলা করতে পারে ইউক্রেন! সীমান্তে জেলেনস্কির সেনার প্রস্তুতি ঘিরে চাঞ্চল্য]

কীভাবে পাকিস্তানি ছাত্রদের বর্ম হয়ে উঠল ভারতের জাতীয় পতাকা? সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সদ্য ইউক্রেন সীমান্ত পার হয়ে রোমানিয়ার রাজধানী বুকারেস্টে পৌঁছেছে ভারতীয় পড়ুয়াদের একটি দল। ওই ছাত্রদের কথায়, “ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্যই দ্রুত সীমান্ত পার করার অনুমতি পায় পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। আমরা বাড়ির পর্দা ছিঁড়ে রং মাখিয়ে তেরঙ্গা তৈরি করেছিলাম।” ভারত সরকারের প্রশংসায় এক পড়ুয়া বলেন, “সরকার আমাদের সাহায্য করছে। তবে উদ্ধারকারী বিমানের সংখ্যা আরও বাড়িয়ে তোলা উচিত। রোমানিয়ায় ভারতীয়রা কিছুটা সমস্যার সম্মুখীন হয়েছেন। এই বিষয়ে পদক্ষেপ করা উচিত ভারতের দূতাবাসের।”

উল্লেখ্য, যুদ্ধ শুরু হওয়ার কিছুদিন আগেও ইউক্রেনে ভারতীয় নাগরিকের সংখ্যা ছিল প্রায় ২০ হাজার। তাদের মধ্যে দেশে ফিরেছে ১২ হাজার। ‘ওয়ার জোন’-এ আটকে রয়েছেন হাজার চারেক ভারতীয় নাগরিক। বাকিরা পড়শি দেশগুলির সীমান্তের দিকে রওনা দিয়েছেন। মঙ্গলবার এই তথ্য দেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। বলে রাখা ভাল, ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে প্রবেশ করে রুশ ফৌজ। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। কিয়েভ, খারকভ-সহ ইউক্রেনের শহরগুলিতে আটকে রয়েছেন কয়েক হাজার ভারতীয় নাগরিক। তাদের দেশে ফেরাতে ‘‘অপারেশন গঙ্গা’ শুরু করে মোদি সরকার।

যেহেতু ইউক্রেনের আকাশসীমা বন্ধ তাই পড়শি রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া হয়ে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। ওই দেশগুলিতে উদ্ধারকাজে মদত দিতে কেন্দ্রীয় মন্ত্রীদের পাঠিয়েছেন মোদি। নয়াদিল্লির কূটনৈতিক পদক্ষেপের ফলে ভারতীয়দের বিনা ভিসায় প্রবেশের অনুমতি দিয়েছে পোল্যান্ড। ইতিমধ্যে পড়শি দেশগুলি থেকে বিশেষ বিমানে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে আসরে নেমেছে ভারতীয় বায়ুসেনাও। ইউক্রেনের উদ্দেশে ত্রাণ নিয়ে রওনা দিয়েছে এয়ারফোর্সের সি-১৭ পণ্যবাহী বিমান। আগামী দুই থেকে তিনদিনে এমন ২৬টি বিশেষ বিমান চালাবে নয়াদিল্লি।

[আরও পড়ুন: মৃত্যুভয় উড়িয়ে নিজহাতে সরালেন ল্যান্ডমাইন! ভাইরাল ইউক্রেনীয় যুবকের দেশপ্রেমের ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement