shono
Advertisement

ইউক্রেন যুদ্ধ নিয়ে আন্তর্জাতিক আদালতে রাশিয়ার বিরুদ্ধে ভোট ভারতীয় বিচারপতির

রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে ১৩টি দেশ।
Posted: 01:09 PM Mar 17, 2022Updated: 08:38 PM Mar 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক আদালতে ধাক্কা খেয়েছে রাশিয়া (Russia)। পুতিনকে দ্রুত যুদ্ধ থামানোর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (ICJ)। ইউক্রেনের (Ukraine) মাটিতে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে ভোটাভুটির পরেই এই নির্দেশ দেওয়া হয়। স্বাভাবিকভাবেই ভোটাভুটিতে রাশিয়ার বিরুদ্ধেই অধিকাংশ ভোট পড়েছে। তবে তার চেয়েও উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে আন্তর্জাতিক আদালতে। রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছেন ভারতীয় বিচারপতি।

Advertisement

রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক আদালতের ভোটাভুটিতে রাশিয়ার বিরুদ্ধে ভোট পড়ে ১৩টি, পুতিনের (Vladimir Putin) পক্ষে ভোট দিয়েছে মাত্র ২টি দেশ। এর মধ্যে কোনও চমক না থাকলেও ভারতীয় বিচারপতির কাণ্ড অবাক করা ঘটনা বলেই মনে করছে আন্তর্জাতিক মহল। বিচারপতি দলবীর ভান্ডারী (Dalveer Bhandari) রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছেন।

উল্লেখ্য, রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায়, নিরাপত্তা পরিষদের বৈঠকে ভারত ভোটদান থেকে বিরত ছিল। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের শুরু থেকে দিল্লির অবস্থান ছিল, তারা যুদ্ধ চায় না, তবে ‘বন্ধু’ দেশের বিরুদ্ধেও যাবে না। এহেন পরিস্থিতিতে বিচারপতি ভান্ডারীর রাশিয়ার বিরুদ্ধে ভোটদান ভারতকে অস্বস্তিতে ফেলল।

২০১২ সালে প্রথমবার আন্তর্জাতিক আদালতে বিচারপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন দলবীর। দ্বিতীয়বার নির্বাচিত হন ২০১৮ সালে। ভারত সরকারের সুপারিশেই এই দায়িত্ব পান তিনি। ইংল্যান্ডের প্রতিনিধি বিচারপতি গ্রিনউডকে পিছনে ফেলে দ্বিতীয়বার জায়গা করে নেন তিনি।

[আরও পড়ুন: ভূমিকম্পের আফটার শকে বিধ্বস্ত জাপান, লাইনচ্যুত বুলেট ট্রেন, বিদ্যুৎহীন ২০ লক্ষ]

প্রসঙ্গত, মঙ্গলবার ক্রেমলিনের আগ্রাসনের নিন্দা করে সর্বসম্মত ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে ঘোষণা করেছে আমেরিকার সেনেট। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং বাকি দেশগুলি সঙ্ঘাতের সময় ঘটা অপরাধগুলিতে রাশিয়ার সেনাবাহিনীর ভূমিকা নিয়ে উপযুক্ত তদন্ত চালাবে।

[আরও পড়ুন: বিমান বিধ্বংসী মিসাইল থেকে গ্রেনেড লঞ্চার, ইউক্রেনকে আরও হাতিয়ার দিচ্ছে আমেরিকা]

অন্যদিকে, আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে রাশিয়ার বিরুদ্ধে ১৩-২ ভোট পড়লেও ক্রেমলিন জানিয়েছে, বিষয়টি আন্তর্জাতিক আদালতের আওতার বাইরে। আদালতের নির্দেশ মানতে তারা বাধ্য নয়। একইসঙ্গে পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ তকমা দেওয়ায় বাইডেনের বয়ানকে ‘ক্ষমার অযোগ্য মন্তব্য’ বলে তোপ দেগেছে মস্কো।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement