shono
Advertisement

‘ইচ্ছেমতো অরুণাচলে যাবেন আমাদের নেতানেত্রীরা’, চিনকে বেনজির বার্তা ভারতের

প্রতিরক্ষামন্ত্রীর রাজ্য সফর ঘিরে চরমে চিন-ভারত সীমান্ত সংঘাত! The post ‘ইচ্ছেমতো অরুণাচলে যাবেন আমাদের নেতানেত্রীরা’, চিনকে বেনজির বার্তা ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:47 AM Nov 10, 2017Updated: 02:26 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের নয়া প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণের অরুণাচল প্রদেশ সফর নিয়ে ফের ভারত ও চিনের মধ্যে উত্তেজনার বাতাবরণ তৈরি হল। প্রতিরক্ষামন্ত্রীর অরুণাচল সফরের বিরুদ্ধে কড়া বার্তা দিয়েছিল বেজিং। তাদের দাবি, অরুণাচল বিতর্কিত ভূখণ্ড, খানিকটা বরং চিনেরই অংশ। তাই সেখানে ভারতীয় নেতানেত্রীদের যাওয়াটা উচিত নয়।

Advertisement

কিন্তু বৃহস্পতিবার বেজিংয়ের যাবতীয় দাবি উড়িয়ে বেনজির জবাব দিল ভারত। কেন্দ্রীয় বিদেশমন্ত্রক স্পষ্ট জানিয়ে দিল, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। রাজ্যের যেখানে খুশি, যখন খুশি যেতে পারেন নেতানেত্রীরা। বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার জানিয়েছেন, ভারতের অবিচ্ছেদ্য অংশ হওয়ায় অন্যান্য রাজ্য সফরের মতোই ইচ্ছেমতো অরুণাচল প্রদেশে যেতে পারেন ভারতীয় নেতানেত্রীরা। ভারত ও চিনের মধ্যে সীমান্ত সংঘাত নিয়ে এক প্রশ্নের জবাব দিতে গিয়ে এই কথা বলেন তিনি।

সবমিলিয়ে এখনই ভারত ও চিনের মধ্যে সীমান্ত বিবাদ যে মিটছে না, সে কথা স্পষ্ট। সীমান্ত ইস্যুতে দুই দেশের মধ্যে বৈঠকও বেশ খানিকটা পিছিয়ে গিয়েছে। ঠিক কবে দুই দেশ ফের সীমান্ত ইস্যুতে বৈঠকে বসবে তার তারিখ এখনও নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন রাভিশ কুমার। গত সোমবার নির্মলা সীতারমণের অরুণাচল প্রদেশ সফরের বিরুদ্ধে তীব্র আপত্তি জানায় বেজিং। চিনের যুক্তি, ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী বিতর্কিত ভূখণ্ডে গেলে এলাকার শান্তি শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। রাজ্যের প্রান্তিক এলাকাগুলিতে সেনার তৎপরতা খতিয়ে দেখতে ও জওয়ানদের মনোবল বাড়াতে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী। কিন্তু ওই এলাকাকে নিজেদের অংশ বলে বরাবরই দাবি করে এসেছে চিন।

Smt @nsitharaman addressed the troops at Kibithu (eastern frontier of India). pic.twitter.com/5eIRmJzqrs

— Raksha Mantri (@DefenceMinIndia) November 5, 2017

The post ‘ইচ্ছেমতো অরুণাচলে যাবেন আমাদের নেতানেত্রীরা’, চিনকে বেনজির বার্তা ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার