shono
Advertisement

ইউক্রেন যুদ্ধে রুশ ফৌজের হয়ে লড়াই, নিহত গুজরাটের যুবক! কী বলছে কেন্দ্র?

মৃত যুবক সহকারী হিসাবে যোগ দিয়েছিলেন রুশ সেনাবাহিনীতে।
Posted: 02:20 PM Feb 26, 2024Updated: 02:29 PM Feb 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়াই করছে ভারতীয়রা। কয়েকদিন আগে প্রকাশ্যে এসেছিল এমনই চাঞ্চল্যকর তথ্য। দিন তিনেক আগে যা স্বীকার করে নিয়ে বিবৃতি দিয়েছিল বিদেশমন্ত্রকও। দ্রুত পদক্ষেপের আশ্বাসও দেওয়া হয়েছিল। কিন্তু এবার রক্তক্ষয়ী এই লড়াইয়ে রুশ সেনাবাহিনীতে নাম লিখিয়ে প্রাণ হারালেন গুজরাটের এক যুবক!

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, মৃত বছর তেইশের যুবকের নাম হামিল মাঙ্গুকিয়া। একটি অনলাইন বিজ্ঞাপন দেখে হামিল রাশিয়াতে চাকরির আবেদন জানিয়েছিলেন। তার পর চেন্নাই থেকে পৌঁছে যান মস্কোতে। সহকারী হিসাবে যোগ দেন রুশ সেনাবাহিনীতে। দুদিন আগেই সুরাটে পরিবারের কাছে হামিলের মৃত্যুসংবাদ পৌঁছে দেওয়া হয়। যদিও এখনও তাঁর মৃত্যুর আসল কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে।  

[আরও পড়ুন: ‘ভারতীয় সেনাকে নিয়ে মিথ্যাচার মুইজ্জুর’, মালদ্বীপের ‘চিনপন্থী’ প্রেসিডেন্টকে তুলোধোনা প্রাক্তন বিদেশমন্ত্রীর]

কয়েকটি রিপোর্টের দাবি, বেশ কয়েকজন ভারতীয় সিকিউরিটি হেল্পার হিসাবে রাশিয়ার সেনাবাহিনীতে কাজ করছেন। অভিযোগ, তাঁদের জোর করে রুশ সেনার সঙ্গে যুদ্ধের ময়দানে পাঠানো হচ্ছে। রাশিয়া-ইউক্রেন সীমান্তের সংঘর্ষস্থলে তাঁদের মোতায়েন করা হচ্ছে। যদিও এর মাঝে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে নয়াদিল্লির অনুরোধে কয়েকজন ভারতীয়দের রুশ সেনার সঙ্গে চুক্তি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, কয়েকদিন আগে এআইএমআইএম সাংসদ আসাদুদ্দিন ওয়েইসি চাঞ্চল্যকর অভিযোগ এনে বলেছিলেন, রাশিয়ার হয়ে যুদ্ধে নামানো হচ্ছে ভারতীয়দের। তার পর থেকেই শোরগোল পড়ে রাজনৈতিক মহলে। এই প্রেক্ষিতে গত শুক্রবার একটি বিবৃতিও দেওয়া হয় বিদেশমন্ত্রকের তরফে। সেখানে বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, ‘আমরা জানতে পেরেছি কয়েকজন ভারতীয় রাশিয়ার সেনাবাহিনীতে নাম লিখিয়েছেন। তাঁরা যুদ্ধে সহকারী হিসাবে কাজ করছেন। বিষয়টি নজরে আসতেই সংশ্লিষ্ট রুশ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেছে ভারতীয় দূতাবাস। তাঁদের দ্রুত চুক্তি থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে প্রতিনিয়ত কথা বলা হচ্ছে। আমরা সমস্ত ভারতীয়দের অনুরোধ জানাচ্ছি, যথাযথ সতর্কতা অবলম্বন করুন। লড়াই থেকে দূরে থাকুন।’ কিন্তু এর মাঝেই যুদ্ধে ভারতীয় যুবকের মৃত্যুর খবর পাওয়া গেল।  

[আরও পড়ুন: রাশিয়ার প্রেসিডেন্ট জিনপিং! ফের ‘ভুল’ বলে বিতর্কে বাইডেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement