shono
Advertisement

চিকিৎসার নামে ৪৭ রোগীর যৌন হয়রানি, স্কটল্যান্ডে দোষী সাব্যস্ত প্রবীণ ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার

৪৮ জন মহিলার সঙ্গে অশ্লীল আচরণে দোষী সাব্যস্ত হলেন তিনি।
Posted: 12:17 PM Apr 15, 2022Updated: 06:23 PM Apr 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪৮ জন মহিলা রোগীর সঙ্গে অশ্লীল আচরণের অভিযোগে দোষী সাব্যস্ত স্কটল্যান্ডের (Scotland) ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক। ৭২ বছরের ওই চিকিৎসকের (Doctor) বিরুদ্ধে অভিযোগ, ৩৫ বছর ধরে এই ধরনের ‘অপকর্ম’ করে আসছেন তিনি। অবশেষে কৃষ্ণ সিং নামের ওই চিকিৎসককে দোষী সাব্যস্ত করল আদালত।
ঠিক কী অভিযোগ তাঁর বিরুদ্ধে? গ্লাসগোর হাই কোর্টে হওয়া মামলার শুনানিতে জানা দিয়েছে, প্রবীণ চিকিৎসকের বিরুদ্ধে মহিলাদের চুম্বন করা, অঙ্গপ্রত্যঙ্গে হাত দেওয়া, শারীরিক পরীক্ষার নামে অকারণে স্পর্শ, খারাপ মন্তব্য করার মতো একাধিক অভিযোগ রয়েছে।

Advertisement

তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অবশ্য আদালতে অস্বীকার করেছিলেন কৃষ্ণ সিং। তাঁর দাবি, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগগুলি মিথ্যে। এবং যে পরীক্ষাগুলি তিনি করেছেন, সেগুলি তিনি ভারতে শিখেছিলেন। কিন্তু তাঁর সেই যুক্তি খাটেনি আদালতে। তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সাজা ঘোষণা আগামী মাসে। তবে বিচারক জানিয়েছেন, পাসপোর্ট জমা করলে এই সময়ে জামিনেও মুক্তি পেতে পারেন অভিযুক্ত চিকিৎসক।

[আরও পড়ুন: ‘শিক্ষা প্রতিষ্ঠানে হামলা চালাব’, মেঘালয়ের মুখ্যমন্ত্রীকে হুমকি ই-মেল বিচ্ছিন্নতাবাদীদের]

জানা গিয়েছে, ওই চিকিৎসকের বিরুদ্ধে যত অভিযোগ জমা পড়েছে তা থেকে তা ১৯৮৩ থেকে ২০১৮ পর্যন্ত বিভিন্ন সময়ের। হাসপাতাল, থানা কিংবা রোগীর বাড়ি- বিভিন্ন স্থানে বিভিন্ন রোগীর সঙ্গে অশ্লীল আচরণ করেন কৃষ্ণ সিং। সরকারি আইনজীবী অ্যাঞ্জেলা গ্রে জানিয়েছেন, ”যৌন অপরাধ ওঁর গোটা কর্মজীবনেরই অঙ্গ।”

গোটা কেরিয়ারে অবশ্য বহু সম্মান পেয়েছেন ওই চিকিৎসক। ব্রিটিশ এম্পায়ারের ‘রয়্যাল মেম্বারে’র সম্মান পাওয়া যার মধ্যে অন্যতম। কিন্তু সেই চিকিৎসককেই এবার দোষী সাব্যস্ত হতে হল যৌন অপরাধের মতো অভিযোগে। সব মিলিয়ে ৫৪টি অভিযোগে তাঁকে দোষী সাব্যস্ত করা হলেও আরও ৯টি অভিযোগ প্রমাণ করা যায়নি। দু’টি ক্ষেত্রে তিনি নিরপরাধ বলে সাব্যস্ত হয়েছেন।

[আরও পড়ুন: সিপিএমের উদ্যোগে এলেন পুরোহিত, দীর্ঘ টালবাহানার পর সম্পন্ন হাঁসখালির নির্যাতিতার পারলৌকিক কাজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement