shono
Advertisement

ডেডলাইনের চাপ, মালদ্বীপ থেকে শুরু হয়েছে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া!

আগেই দুই দেশের মধ্যে চুক্তি হয়েছে সেনা সরানো নিয়ে।
Posted: 05:05 PM Mar 12, 2024Updated: 05:05 PM Mar 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০ মে-র মধ্যে ছাড়তে হবে মালদ্বীপ (Maldives)। এই ডেডলাইন ঘোষিত হওয়ার থেকেই সেদেশ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। দ্বীপরাষ্ট্রের সংবাদমাধ্যমের দাবি তেমনই। সেখানে বলা হয়েছে ইতিমধ্যেই ২৫ জন সেনাকর্মীকে সেদেশ থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি এই নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়েছে। আর সেই চুক্তি অনুযায়ী, মালদ্বীপ থেকে ৮৯ জন ভারতীয় জওয়ান ও তাঁদের সহযোগীদের সরাতে হবে ১০ মে-র মধ্যে। কয়েকদিন আগেই ‘চিনপন্থী’ প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু জানিয়ে দিয়েছেন, ১০ মে-র পর আর কোনও ভারতীয় সেনাকর্মীকেই ঢুকতে দেওয়া হবে না দ্বীপরাষ্ট্রে। এমনকী, সাদা পোশাক পরেও নয়। তাঁর দাবি,ভারতীয় সেনাকর্মীরা সাদা পোশাকে মালদ্বীপে ঢুকছেন। এখনও পর্যন্ত সেনা সরানোর প্রক্রিয়া শুরু সম্পর্কে ভারত থেকে মালদ্বীপ, কেউ কোনও সরকারি বিবৃতি দেয়নি। এদিকে দ্বীপরাষ্ট্রের কাছে থেকে ভারতীয় হেলিকপ্টার ও বিমান কে চালাবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। জানা যাচ্ছে, এই দায়িত্ব দেওয়া হবে ভারতীয় অসামরিক কর্মীদের।

[আরও পড়ুন: মাদক পাচারের ঘাঁটি গুজরাট বন্দর! এবার বাজেয়াপ্ত ৪৫০ কোটির ড্রাগস, গ্রেপ্তার ৬ পাকিস্তানি]

এদিকে মুইজ্জুর ‘চিনপন্থী’ মনোভাব ও মোদিকে করা তাঁদের মন্তব্যের জেরে ভারতীয় পর্যটক কমে যাওয়ার কারণে মার খাচ্ছে দ্বীপরাষ্ট্রটির পর্যটনশিল্প। নেতিবাচক প্রভাব পড়ছে অর্থনীতিতে। যা নিয়ে উদ্বিগ্ন সেদেশের বিরাট সংখ্যক মানুষ।

[আরও পড়ুন: ‘কারও নাগরিকত্ব যাবে না’, CAA সমর্থন করে মুসলিমদের বার্তা জামাত প্রধান রজভির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement