shono
Advertisement

বয়সের বিভেদ শেষ, আধার কার্ডেও এবার ঘুরে আসুন পড়শি দেশ

আগে শুধু ১৫-৬৫ বছর বয়সিদের জন্যই বৈধ ছিল আধার।
Posted: 08:17 PM Jan 20, 2019Updated: 08:17 PM Jan 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেপাল বা ভুটান যাওয়ার ক্ষেত্রে আর কোনও বাধাই থাকল না। ৬৫-র বেশি প্রবীণ বা ১৫ বছরের কম কিশোরদের ক্ষেত্রে আধার কার্ড অবৈধ ছিল। কিন্তু এবার ‘ট্রাভেল ডক্যুমেন্ট’ হিসেবে মান্যতা দেওয়া হল এই পরিচয়পত্র। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রক এই খবর জানিয়েছে।

Advertisement

ভারতীয় নাগরিকদের ভুটান বা নেপাল যেতে হলে ভিসা লাগে না। যথাযথ পাসপোর্ট হলেই চলে। এছাড়া ভোটার কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স বা প্যান কার্ডও পরিচয়পত্র হিসেবে গ্রহণযোগ্য হয়। কিন্তু এতদিন আধার কার্ড শুধুমাত্র ১৫ থেকে ৬৫ বছর নাগরিকদের জন্যই গ্রহণযোগ্য ছিল। ১৫ বছরের কম বা ৬৫ বছরের বেশি যাদের বয়স, তাদের ক্ষেত্রে আধার কার্ড ছাড়া অন্য পরিচয়পত্রগুলো শুধুমাত্র বৈধ ছিল। ১৫ থেকে ১৮ বছর বয়সি ছেলেমেয়েরা তাদের স্কুলের প্রিন্সিপালের ইস্যু করা সার্টিফিকেটের ভিত্তিতে ভুটান বা নেপালে প্রবেশ করতে পারত। এবার সবার জন্যই বৈধ হল আধার।

মহিলা কর্মীদের জন্য কর্মস্থলেই নমাজ পড়ার ব্যবস্থা করল এই সংস্থা ]

যদি পরিবারের সবাই (স্বামী, স্ত্রী, ছেলে, মেয়ে ও বয়স্ক বাবা ও মা) ঘুরতে যায়, তাহলে সবার পরিচয়পত্রও লাগে না। পরিবারের প্রাপ্তবয়স্ক কোনও সদস্যের পাসপোর্ট বা প্রয়োজনীয় পরিচয়পত্র থাকলেই চলে। তার ভিত্তিতে সদলবলে ঘুরে আসা যায় নেপাল ও ভুটান। বাকিদের ক্ষেত্রে যথার্থ পরিচয়পত্র না থাকলেও চলে। শুধু পাসপোর্ট বা ভোটার কার্ড নিয়ে ভুটানে ঢুকলে ছ’মাস পর্যন্ত সেখানে থাকা যায়। অন্য কোনও কাগজপত্র দরকার হয় না।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, অরুণাচল প্রদেশের সঙ্গে ভুটানের যে সীমান্ত আছে, সেখানে প্রায় ৬০ হাজার ভারতীয় নাগরিক বাস করে। এছাড়া প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ হাজার মানুষ কাজের খাতিরে ভুটানে রোজ যায় এবং ফিরে আসে। নেপালে প্রায় ৬ লাখ ভারতীয়ের বাস। এর মধ্যে শ্রমিক যেমন আছে, তেমনই আছে ব্যবসায়ী, চিকিৎসক, ইঞ্জিনিয়র ও প্রযুক্তিবিদরা।

ব্রিগেডেই প্রশস্থ বহিষ্কারের পথ, বড়সড় শাস্তির মুখে শত্রুঘ্ন ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement