shono
Advertisement

বড়সড় ঝুঁকির মুখে Google Chrome ইউজাররা! সতর্ক করল কেন্দ্র

জেনে নিন নিরাপদ থাকতে কী করবেন?
Posted: 07:35 PM Oct 12, 2023Updated: 07:35 PM Oct 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল ক্রোম (Google Chrome) এই সময়ের জনপ্রিয় এক ব্রাউজার। কিন্তু এবার এই ব্রাউজার সম্পর্কে এক জরুরি নির্দেশিকা জারি করল কেন্দ্র। CERT-In তথা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম নামের কেন্দ্রীয় সংস্থা জানিয়ে দিল গুগল ক্রোমে রয়েছে নানা দুর্বলতা। সাবধান না হলে ইউজারদের তথ্য চুরি যেতে পারে। ক্ষতি হতে পারে সিস্টেমের।

Advertisement

CERT-In এই বিষয়টিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলেই জানাচ্ছে। সেই সঙ্গে এই ত্রুটিগুলি নিয়ে যে কাজ করা হচ্ছে তাও জানানো হয়েছে। CERT-In এ বিষয়ে গুগলকে এর মধ্যেই জানিয়েছে। বলা হয়েছে, হ্যাকাররা ইউজারের ডিভাইস কোড কার্যকর করতে এবং নিরাপত্তা বাইপাস করার কাজ করে। এর ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায় এবং হ্যাকাররা তা অপব্যবহার করে। তাই সতর্ক হওয়া একান্তই দরকার।

[আরও পড়ুন: গঙ্গাজলের উপর ১৮ শতাংশ জিএসটি! সোশাল মিডিয়ার খবর ঘিরে কেন্দ্রকে তোপ কংগ্রেসের]

ঠিক কোন কোন ত্রুটির উল্লেখ করেছে কেন্দ্রীয় সংস্থা? প্রযুক্তির খুঁটিনাটি-সহ জানিয়ে দেওয়া হয়েছে উইন্ডোজ ইউজারদের ক্ষেত্রে গুগল ক্রোমের 118.0.5993.70/.71-এর আগের সব ভার্শনই ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার ম্যাক ও লিনাক্সের ক্ষেত্রে 118.0.5993.70 ভার্শনের আগের সব ভার্শনই ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সব ত্রুটি এড়াতে ইউজারদের অবিলম্বে গুগল ক্রোম আপডেট করতে বলা হয়েছে। আর এর জন্য গুগল ক্রোমের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকেই আপডেট করতে হবে। আর তাহলেই সুরক্ষিত থাকতে পারবেন ইউজাররা।

[আরও পড়ুন: ‘পাশে থাকুন’, নির্ভয়ার মাকে আহ্বান মৌসুমী-টুম্পাদের,যন্তরমন্তরের সামনে শুরু ধরনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement