shono
Advertisement
Fashion Designing University

দেশে প্রথম, সত্যমের উদ্যোগে ফ্যাশন ডিজাইনিং বিশ্ববিদ্যালয় উত্তরবঙ্গে

বিধানসভায় এই সংক্রান্ত বিল পাশ করে স্থানীয়দের সুযোগ দেওয়ার কথা বলেন মমতা।
Published By: Sayani SenPosted: 09:50 AM Aug 06, 2024Updated: 09:50 AM Aug 06, 2024

স্টাফ রিপোর্টার: উত্তরবঙ্গের ছেলেমেয়েদের আগ্রহকে গুরুত্ব দিয়ে ফ‌্যাশন ডিজাইনিং কোর্সের উপর নতুন বেসরকারি বিশ্ববিদ‌্যালয়। সোমবার এই সংক্রান্ত নতুন বিল পাশ করিয়ে নিল রাজ‌্য সরকার। দেশের মধ্যে এটিই প্রথম এই ধরনের বিশ্ববিদ‌্যালয়। যা নিয়ে মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ও উত্তরবঙ্গের ছেলেমেয়েদের ভবিষ‌্যতের কথা উল্লেখ করে কর্মসংস্থানের আশাপ্রকাশ করেছেন। উত্তরবঙ্গের উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ অংশ এই নতুন বিশ্ববিদ‌্যালয়, যা করবেন টেকনো ইন্ডিয়া গ্রুপের সিইও সত‌্যম রায়চৌধুরী। মুখ‌্যমন্ত্রীই তাঁকে এমন বিশ্ববিদ‌্যালয় উত্তরবঙ্গে গড়ার কথা বলেন। সঙ্গে বলেছেন, “উত্তরবঙ্গের মেয়েদের আগ্রহ রয়েছে ফ‌্যাশনে। স্থানীয় ছেলেমেয়েরা যাতে সুযোগ পায় সেটা দেখতে হবে।” সত‌্যম পরে জানান, ১০ হাজার ছাত্রছাত্রী প্রত্যেক বছর এখানে পড়তে পারবে। আগামী বছরই বিশ্ববিদ‌্যালয়টি চালু হয়ে যাবে বলে আশাবাদী তিনি।

Advertisement

অধিবেশনে বিজেপির উত্তরবঙ্গের বিধায়কদের মধ্যে অনেকেই উত্তরবঙ্গ মেডিক‌্যাল কলেজ-সহ আরও একাধিক বিষয়ের প্রসঙ্গ তোলেন। অগ্নিমিত্রা পাল আবার এই ফ‌্যাশন বিশ্ববিদ‌্যালয়ের জন‌্য তঁার কোনও সহযোগিতা প্রয়োজন হলে পাশে থাকবেন বলেছেন। তবে শিক্ষামন্ত্রী ব্রাত‌্য বসু স্পষ্ট করে দিয়েছেন, উত্তরবঙ্গের উন্নয়নের সঙ্গী হয়ে উঠবে এই বিশ্ববিদ‌্যালয়। একই সঙ্গে সরকারের অভিমুখ স্পষ্ট করে বলেছেন, “সাধারণ ধারণা হল কৃষি থেকে শিল্পের দিকে যাওয়া। তবে কৃষকের স্বার্থ ছাড়া কোনওভাবেই তা করা উচিত নয়। আমাদের মুখ্যমন্ত্রী যৌথ স্বার্থ দেখছেন, কৃষক এবং শ্রমিকের।”

[আরও পড়ুন: বাংলাদেশে মন্দির ভাঙচুর, ভয়ে কাঁটা হিন্দুরা! ‘বীভৎসতা’র প্রতিবাদে পরমব্রত-ঋদ্ধি]

সত্যম রায়চৌধুরিকে বিধানসভায় সোমবার এই বিল পেশ উপলক্ষে আমন্ত্রণ জানিয়েছিলেন মুখ‌্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর অনুরোধে সত‌্যম জানান, সেখানে বিভিন্ন বিষয়ের উপর পড়ানো হবে। তাঁর কথায়, “উত্তরবঙ্গে কোনও বেসরকারি বিশ্ববিদ্যালয় নেই। বাংলায় ১১টা বেসরকারি বিশ্ববিদ‌্যালয় হয়েছে। উত্তরবঙ্গে এই প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে। ছাত্রছাত্রীরা নানা বিষয় নিয়ে পড়তে পারবে। মুখ্যমন্ত্রী ফ্যাশন ডিজাইনকেও এর অন্তর্ভুক্ত করতে বলেছেন। এর ফলে শুধুমাত্র আমাদের রাজ্যেই নয়, সারা দেশের মধ্যে এই প্রথম এই ধরনের বিশ্ববিদ‌্যালয় হবে। ছাত্রছাত্রীরা নিজেদের দক্ষতা যেমন বাড়াতে পারবে, তেমনই হাতেকলমে শিখতে পারবে কাজ এবং কোর্স শেষ করার পর তারা যাতে চাকরির সুযোগ পায়, তার ব্যবস্থা আমরা করতে পারব বলে আশা রাখছি।” পরে জানান, মাস কমিউনিকেশন, ফ্যাশন ডিজাইন, অ্যানিমেশন ইত্যাদি বিষয়ের ওপর উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রীরা এখানে পড়ার সুযোগ পাবেন।

[আরও পড়ুন: জ্বলছে ওপার বাংলা, কলকাতায় চিকিৎসা করাতে আসা বাংলাদেশিরা এপারে চিন্তায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উত্তরবঙ্গের ছেলেমেয়েদের আগ্রহকে গুরুত্ব দিয়ে ফ্যাশন ডিজাইনিং কোর্সের উপর নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়।
  • সোমবার এই সংক্রান্ত নতুন বিল পাশ করিয়ে নিল রাজ্য সরকার। দেশের মধ্যে এটিই প্রথম এই ধরনের বিশ্ববিদ্যালয়।
  • যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তরবঙ্গের ছেলেমেয়েদের ভবিষ্যতের কথা উল্লেখ করে কর্মসংস্থানের আশাপ্রকাশ করেছেন।
Advertisement